Bangladesh News Network

৮২ বছর বয়সে বেজসের সঙ্গে মহাকাশে যাচ্ছেন ওয়ালি

0 8,861

৬০ বছর আগে নভোচারীর প্রশিক্ষণ দেওয়া হয় তাকে। ২০২১ সালে ৮২ বছর বয়সে জেফ বেজসের সঙ্গে মহাকাশে যাচ্ছেন তিনি। তিনি ওয়ালি ফাঙ্ক। নাসার মারকিউরি প্রোগ্রামের জন্য তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত মহাকাশে অভিযান পরিচালনা সম্ভব হয়নি। এবার তার সময় এসেছে তারার মাঝে হারিয়ে যাওয়ার।

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি জেফ বেজস ওয়ালি ফাঙ্ককে নিয়ে যাবেন মহাকাশে। ২০ জুলাইয়ের সাব অরবিটাল ট্রিপে বেজসের সঙ্গে যাচ্ছেন তার ভাই মার্ক বেজসও।

বৃহস্পতিবার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ব্লু অরিজিনের পক্ষ থেকে ঘোষণা আসে, নিউ শেফার্ড সাব অরবিটাল মহাকাশযানে চড়ে মহাকাশ অভিযানে যাচ্ছেন ২ কোটি ৮০ লাখ ডলার নিলামে জেতা আরও একজন সৌভাগ্যবান, যার নাম এখনো প্রকাশ করা হয়নি।

বেজস এ বিষয়ে ইন্সটাগ্রামে একটি পোস্ট করেছেন। যেখানে তিনি বলেছেন, ৮২ বছর বয়সী ফাঙ্ক তাদের সম্মানিত অতিথি হিসেবে মহাকাশে যাচ্ছেন। মারকিউরি থারটিন প্রোগ্রামে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছেন ফাঙ্ক।

১৯৬১ সালে নাসার পক্ষ থেকে তাকে মহাকাশে নিয়ে যাওয়ার জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছিল। ১৩ জন নারী ও ৭ জন পুরুষকে প্রশিক্ষণ দেয়া হয়েছিল। এর মধ্যে ফাঙ্ক ছিল বয়সে সবচেয়ে ছোট।

Comments
Loading...
%d bloggers like this: