Bangladesh News Network

১০ দিনের মধ্যে কোভ্যাক্সের ২৫ লাখ টিকা আসছে

0 2,845

বিশ্বজুড়ে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্লাটফর্ম কোভ্যাক্স থেকে পাঠানো যুক্তরাষ্ট্রের মডার্নার তৈরি করোনাভাইরাসের ২৫ লাখ ডোজ টিকা সর্বোচ্চ ১০ দিনের মধ্যে বাংলাদেশে এসে পৌঁছুবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার কোভ্যাক্স থেকে এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছেন বলে শুক্রবার সন্ধ্যায় তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

জাহিদ মালেক বলেন, “কোভ্যাক্স থেকে আমাদের মোট জনসংখ্যার ২০ শতাংশ টিকা দেওয়ার কথা। প্রায় ৭ কোটি ডোজ (৬ কোটি ৮০ লাখ)। আজ আমরা একটা চিঠি পেলাম কোভ্যাক্স থেকে, তারা জানতে চেয়েছেন মডার্নার ২৫ লাখ ডোজ টিকা আমরা নেব কি না। আমরা জানিয়ে দিয়েছি যে টিকা নেব।

“টিকা নেওয়ার জন্য অন্যান্য যে প্রস্তুতি আমরা নিব। টিকা দেওয়ার জন্য যা যা ব্যবস্থা নেওয়া দরকার তাও করব। এটা খুবই ভালো খবর এই মুহূর্তে।”

মডার্নার টিকা ১৮ বছর বা তার বেশি বয়সের মানুষকে দেওয়া যায়। প্রত্যেককে এই টিকা দুই ডোজ করে দিতে হয়। প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর দিতে হবে দ্বিতীয় ডোজ। ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মডার্নার টিকা সংরক্ষণ করতে হয়।

এই টিকা করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৪ দশমিক ১ শতাংশ পর্যন্ত বলছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। করোনাভাইরাসের দুটি ধরন B.1.1.7 এবং 501Y.V2 এর বিরুদ্ধেও এই টিকা প্রতিরোধ গড়ে তুলতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস বা গ্যাভি এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের গড়া প্ল্যাটফর্ম হলো কোভ্যাক্স, যা বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক পাওয়া নিশ্চিত করতে গড়ে তোলা হয়েছে।

বাংলাদেশে তৃতীয় টিকার চালান হিসেবে টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে পাওয়া মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি ১ লাখ ৬২০ ডোজের চালান এসে পৌঁছায় গত ৩১ মে।

গত ২১ এই টিকা পরীক্ষামূলকভাবে ঢাকার তিনটি হাসপাতালে প্রয়োগ করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, চীন থেকেও টিকার একটি বড় চালান আসার কথা রয়েছে। চীনের সঙ্গে চুক্তি অনুযায়ী এসব টিকা আসবে। তবে কবে নাগাদ এসব টিকা পৌঁছাবে তা নিশ্চিত করেননি তিনি।

“চীনের সঙ্গে একটা মনোমালিন্য তৈরি হয়েছিল, সেটি কেটে গেছে। আমরা আশা করি অল্প দিনের মধ্যেই কিছু টিকা পাব। পরিমাণ বলতে পারছি না, তবে সংখ্যাটা ভালোই হবে আশা করি।”

Comments
Loading...
%d bloggers like this: