হাট-বাজারে লকডাউনের মধ্যে জয়পুরহাটে মানুষের ঢল

0
111
ছবিটি গতকাল আক্কেলপুর কলেজ মাঠের কাঁচাবাজার থেকে তোলা

করোনাভাইরাস সতর্কতায় নতুন নতুন এলাকা লকডাউন করা হচ্ছে। এই লকডাউনে মানুষকে ঘরে ‘লক’ করা যাচ্ছে না। হাট-বাজারে মানুষের স্রোত যেন থামছেই না। কোনোভাবেই ঘরে রাখা যাচ্ছে না তাদের। সামাজিক দূরত্ব না মেনে বিনা প্রয়োজনে মানুষ এখনো বাইরে ঘুরছে। প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে থাকলেও নানা ছুতোয় তারা বাইরে আড্ডায় মশগুল থাকছে। অনেক স্থানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জেল-জরিমানা করা হলেও মানুষকে ঘরে রাখা যাচ্ছে না। এ ব্যাপারে আমাদের আঞ্চলিক অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর :

বরগুনা : একের পর এক করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় গতকাল শনিবার থেকে পুরো জেলা লকডাউন ঘোষণা করেছে বরগুনা জেলা প্রশাসন। লকডাউন ঘোষণার পর সকাল থেকেই শহরের সব দোকানপাটে দেখা যায় উপচে পড়া ভিড়। বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, নতুন করে আক্রান্ত চারজন ব্যক্তির সংস্পর্শে যারা ছিল তাদের খুঁজে বের করে কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়েছে। জেলার সব প্রবেশ ও বাহির মুখে কড়া নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। তবে নিত্যপ্রয়োজনীয় পণ্য এবং কাঁচাবাজারসহ ওষুধের দোকান, সংবাদপত্র এবং সাংবাদিকরা এ লকডাউনের আওতায় পড়বেন না।

সাতক্ষীরা : সাতক্ষীরায় বিনা প্রয়োজনে মানুষ ঘোরাফেরা করছে। হাটবাজার করার নামে মানছে না সামাজিক দূরত্ব। প্রশাসনের কড়াকড়ির মধ্যেও সাধারণ মানুষ যেন বিষয়টি আমলে নিচ্ছে না। এ অবস্থায় অহেতুক ঘোরাঘুরি ও আড্ডাবাজদের খুঁজতে জেলা পুলিশ ড্রোন ব্যবহার করে শহরের বিভিন্ন এলাকায় নজরদারি শুরু করেছে। ড্রোন ক্যামেরার মাধ্যমে ছবি ও ভিডিও ধারণ করে চিহ্নিত করা হচ্ছে আড্ডাবাজদের আস্তানা। একই সঙ্গে খুঁজে বের করা হচ্ছে আড্ডাবাজদের। করোনা সতর্কতার নির্দেশনা না মানলেই নেওয়া হচ্ছে ব্যবস্থা। সামাজিক দূরত্ব বজায় না রেখে রাস্তায় ঘোরাঘুরি ও করোনা সতর্কতা অমান্য কারার দায়ে গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এক লাখ ১৫ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

পঞ্চগড় : তেঁতুলিয়ায় গত শুক্রবার এক নারীর করোনা শনাক্তের পর গতকাল সকাল থেকে পঞ্চগড় জেলাকে লকডাউন ঘোষণা করেন জেলা প্রশাসক। লকডাউনের পর সেনাবাহিনীর পাশাপাশি পুলিশ ও র্যাবের টহল জোরদার করা হয়েছে। লকডাউনের প্রথম দিনই গতকাল সকালে হাট-বাজারগুলোতে অস্বাভাবিক ভিড় ও জনসমাগম দেখা গেছে। পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বলেন, ‘এক নারীর করোনা শনাক্ত হওয়ার পর আমরা পুরো পঞ্চগড় জেলা লকডাউন করে দিয়েছে। শুধু জরুরি সেবা চালু থাকবে। নির্দেশনা অমান্য করলে তার বিরুদ্ধে তাত্ক্ষণিক আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জয়পুরহাট : দুজন করোনা রোগী শনাক্ত হওয়ার পর গত বৃহস্পতিবার রাত থেকে জয়পুরহাট জেলাকে লকডাউন ঘোষণা করা হলেও বাজারে সামাজিক দূরত্ব মানছে না কেউ। গতকাল সকালে জয়পুরহাট পৌর সদরের নতুন হাট এবং আক্কেলপুর পৌর সদরের কলেজ মাঠের কাঁচাবাজারে দেখা গেছে মানুষের উপচে পড়া ভিড়। সামাজিক দূরত্ব না মেনে শত শত মানুষ বাজারগুলোতে কেনাকাটায় ব্যস্ত সময় পার করছে। মাস্কও দেখা যায়নি অধিকাংশের মুখে। জয়পুরহাটের মেয়র মোস্তাফিজুর রহমান বলেন, করোনার সংক্রমণ রোধে শহরের নিয়মিত বাজারগুলোকে কেন্দ্রীয় ঈদগাহ মাঠ এবং শহীদ জিয়া কলেজ মাঠে স্থানান্তর করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি মানুষকে ঘরে থাকার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীসহ প্রশাসনের লোকজন প্রতিদিন পরামর্শ দিয়ে যাচ্ছে। তার পরও মানুষকে ঘরে রাখা যাচ্ছে না।

ঝালকাঠি : ঝালকাঠিতে ট্রেডিং করপোরেশন বাংলাদেশের (টিসিবি) পণ্য কিনতে ডিলারদের দোকানে ভিড় লেগেই আছে। বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে পণ্য কিনছে সাধারণ মানুষ। তবে এসব পণ্য কিনতে তারা সামাজিক দূরত্ব মানছে না। লাইনে গাদাগাদি করে তারা পণ্য কিনছে।

এদিকে শহরের অনেক এলাকায় এখনো ব্যবসাপ্রতিষ্ঠান খোলা রাখতে দেখা গেছে। পুলিশ এলেই সাটার টেনে বন্ধ করা হয়। আবার পুলিশ চলে গেলে অর্ধেক সাটার খুলে বেচাকেনা করেন ব্যবসায়ীরা। এ অবস্থায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে গতকাল শনিবার সকালে অভিযান চালিয়েছে পুলিশ। এদিকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের একটি দল ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ২৯ জনের কাছ থেকে ২৯ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করেন।

খুলনা : করোনাকালে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে খুলনার বড় বাজারের মাংছ, মাংস, ফল, সবজিসহ কাঁচামালের বাজার স্থানান্তর করেছে খুলনা জেলা প্রশাসন। গতকাল শনিবার থেকে নগরীর সার্কিট হাউস ময়দানে এ বাজার শুরু হয়েছে। এর আগে নগরীর বয়রা বাজারটিও হাজি ফয়েজ উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে স্থানান্তর করা হয়।

ঘাটাইল (টাঙ্গাইল) : ঘাটাইল উপজেলা সদরের স মিল রোডে সামাজিক দূরত্ব না মেনেই গতকাল শনিবার সকালে টিসিবির পণ্য কিনতে মানুষের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।

গফরগাঁও (ময়মনসিংহ) : করোনা সংক্রমণ মোকাবেলায় সরকারের সামাজিক দূরত্ব নির্দেশনা না মেনে গফরগাঁওয়ের মহির খারুয়া বাজারের পাশে পুকুরে টিকিট দিয়ে মাছ শিকারের আয়োজন গতকাল দুপুরে পুলিশ পণ্ড করে দিয়েছে। এ সময় মাছ শিকারের বেশ কিছু উপকরণ জব্দ করা হয়।