হাওরে রাতের বেলায় কাটা হচ্ছে ধান

0
158

হাওরের বোরো ধান দ্রুত কেটে ঘরে তোলার জন্য জেলা প্রশাসকের উদ্যোগ রাতের বেলাও ধান কাটা হচ্ছে। করোনা ভাইরাসের সংক্রমণের জন্য সুনামগঞ্জের হাওর এলাকায় এবছর শ্রমিক সংকট দেখা দিয়েছে অন্যদিকে সীমান্তের ওপার থেকে পাহাড়ি ঢল নেমে আসার আশংকায় জেলার লাখো কৃষক উদ্বিগ্ন হয়ে আছেন।

জেলার প্রতিটি হাওরের জমিতে পাকা ধান দোল খাচ্ছে। তাই জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের উদ্যোগে আজ থেকে রাতের বেলায় ধান কাটা শুরু হয়েছে।

আগাম বন্যার হাত থেকে সুনামগঞ্জের হাওরের বোরো ফসল রক্ষার জন্য জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের উদ্যোগে সদর উপজেলার গৌরারং ইউনিয়নের জোয়াল ভাঙ্গার হাওরে রাতের বেলা শুরু হয়েছে ধান কাটা। জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বৃহস্পতিবার (২৪ এপ্রিল) রাত সাড়ে ৮ টায় রাতের বেলা ধান কাটার উদ্বোধন করেন। আজ রাতে বেরাজালি গ্রামের জিতেন্দ্র কুমার দাসের ফসলী জমির ধান কেটে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, গৌরারং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফুল মিয়া সহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের লোকজন ও গ্রামের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন। আজ রাতে পর্যায় ক্রমে ৩জন কৃষকের ধান কাটা হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, জেলার একমাত্র বোরো ফসল রক্ষা ও হাওরের ধান কাটার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। সেজন্য জেলায় হারভেস্টর মেশিন দেয়া হয়েছে। প্রশাসনের এ উদ্যোগ অব্যাহত থাকবে। যেসকল উপজেলায় রাতের বেলায় ধান কাটা সম্ভব সে সকল উপজেলায় রাতের বেলাও ধান কাটা হবে বলে জানান তিনি।