Bangladesh News Network

সৌদিতে হজ পালনে আসা ব্যক্তিদের নিরাপত্তায় নারীরা

0 7,462

সৌদি আরব এবছর হজ পালনে যাওয়া ব্যক্তিদের নিরাপত্তায় দায়িত্ব পালন করেছেন একদল নারী নিরাপত্তা কর্মী। ইসলাম ধর্মের সবচেয়ে পবিত্র এই জায়গাটিতে দায়িত্ব পালন করতে পেরে নিজেদের সম্মানিত মনে করছেন তারা।

সৌদি আরবের সবচেয়ে পবিত্র জায়গায় নিরাপত্তার দায়িত্ব পালন করেছেন সামরিক বাহিনীর একদল নারী। হজ পালন করতে আসা ব্যক্তিদের নিরাপত্তায় নারীদের কাজ করার ঘটনা দেশটিতে এবারই প্রথম।

এই দায়িত্ব পালন করতে পেরে কৃতজ্ঞতা জানান তারা। নিরাপত্তা বাহিনীর সদস্য সামার বলেন, মনোবিজ্ঞানে পড়াশোনার পর পরিবারের অণুপ্রেরণায় সামরিক বাহিনীতে যোগ দিয়েছি। এখন আমি হজ পালনে আসা ব্যক্তিদের নিরাপত্তায় কাজ করছি। এটা আমাদের জন্য অত্যন্ত সম্মান ও গর্বের।

এপ্রিল থেকে দেশটির মক্কা ও মদিনায় ওমরাহ পালনে আসাদের নিরাপত্তায় নারী কর্মীদের নিয়োগ দেয়া হয়। এরপরই প্রথমবারের মতো হজে দায়িত্ব পালনের সুযোগ পান তারা।

সামরিক বাহিনীর ইউনিফর্ম, হাঁটু পর্যন্ত লম্বা জ্যাকেট, ঢিলেঢালা ট্রাউজার আর কালো কাপড়ে চুল ঢেকে গ্র্যান্ড মসজিদে দায়িত্ব পালন করেছেন তারা।

নিরাপত্তা বাহিনীর আরেক সদস্য মোনা বলেন, অর্থনীতি ও ব্যবস্থাপনা কলেজ থেকে গ্র্যাজুয়েশন করার পর আমি আমার বাবার পথ ধরেই সামরিক বাহিনীতে যোগ দিয়েছি। হজ পালনে আসা মানুষদের সেবায় অংশ নিতে পারাটা অত্যন্ত মহান ও সম্মানের একটি কাজ।

বিদেশী বিনিয়োগ বাড়াতে রক্ষণশীল এই দেশটিতে আধুনিকায়নের অংশ হিসেবে অর্থনৈতিক ও সামাজিক বিভিন্ন সংস্কার কাজ হাতে নিয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

ভিশন ২০৩০ নামের এই পরিকল্পনায় দেশটিতে এরই মধ্যে নারীরা গাড়ি চালানো, অভিভাবকের অনুমতি ছাড়া ভ্রমণ সহ পারিবারিক বিভিন্ন সিদ্ধান্তে কিছুটা নিয়ন্ত্রণের অনুমতি পেয়েছেন।

Comments
Loading...
%d bloggers like this: