Bangladesh News Network

সিয়েরা লিওনে মৃত্যুদণ্ড বিলোপ

0 5,316

শুক্রবার (২৩ জুলাই) আইনটি পাস হয়। প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিও দ্রুতই এতে সই করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। এর মধ্য দিয়ে সর্বোচ্চ শাস্তি বাতিল হওয়া ২৩তম দেশ হতে যাচ্ছে সিয়েরা লিওন।-খবর আলজাজিরার

মৃত্যুদণ্ড বিলোপে সর্বসম্মতিতে ভোট দিয়েছে সিয়েরা লিওনের পার্লামেন্ট। দেশটির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মানবাধিকার গোষ্ঠীগুলো। ২৫ বছর আগে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকরের পর এমন সিদ্ধান্ত নিয়েছে পশ্চিম আফ্রিকার দেশটি।

দেশটির আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও ইনস্টিটিউট ফর লিগ্যাল রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ফর জাস্টিসের (আইএলআরএজে) প্রতিষ্ঠাতা বাসিতা মাইকেল বলেন, এই ঐতিহাসিক আইনের জন্য আমরা প্রেসিডেন্ট, অ্যাটর্নি জেনারেল, পার্লামেন্ট ও সুশীল সমাজের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

দেশে শান্তি, ঐক্য, ন্যায়বিচার ও সমৃদ্ধি নিশ্চিত করতে আরও সংস্কারে ভবিষ্যতে আমরা একসঙ্গে কাজ করার প্রত্যাশা করছি।

মৃত্যুদণ্ডের বদলে সেখানে আজীবন কারাদণ্ড কিংবা সর্বোচ্চ ৩০ বছরের কারাদণ্ডের সাজা দেওয়ার বিধান থাকবে। এছাড়া সাজা ঘোষণার ক্ষেত্রে বিচারকদের আরও সতর্কতা অবলম্বনের সুযোগ রাখা হয়েছে আইনটিতে।

অ্যাডভোকএইডের সহ-প্রতিষ্ঠাতা সাবরিনা মাহতানি বলেন, এতে বিচারকেরা মামলার সব ধরনের পরিস্থিতি আমলে নেওয়ার সুযোগ পাবেন। যেমন, লিঙ্গভিত্তিক সহিংসতা ও মানসিক অসুস্থতার অতীত খুঁজে দেখা এবং আগে ঘটে যাওয়া অবিচার যাতে ভবিষ্যতে না ঘটে, তা প্রতিরোধেও আশার সঞ্চার হয়েছে।

তিনি বলেন, এই নিষ্ঠুর সাজা বাতিলে সুশীল সমাজ বহু বছর ধরে লড়াই করে আসছেন। পশ্চিম আফ্রিকার ইংরেজিভাষী দেশগুলোর মধ্যে প্রথম সিয়েরা লিওনে মৃত্যুদণ্ড বিলোপ হয়েছে।

মৃত্যুদণ্ড বাতিলের আইনটি নিয়ে শুক্রবার দেশটির পার্লামেন্টে প্রাণবন্ত বিতর্ক হয়েছে। এ সময়ে ক্ষমতাসীন দল সিয়েরা লিওন পিপলস পার্টির পার্লামেন্টারি নেতা ম্যাথিও নিউমাহ সবাইকে মৃত্যুদণ্ড বাতিলের পক্ষে ভোট দিতে অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, আন্তর্জাতিকভাবে সবচেয়ে ভালো কাজটি করতে আমরা কিছু ত্যাগ করতে যাচ্ছি, তা সবাইকে বুঝতে হবে।

ডেথ প্যানাল্টি প্রকল্পের কর্মকর্তা সাউল লেহারফ্রুয়েন্ড বলেন, সর্বোচ্চ শাস্তি বাতিলে সিয়েরা লিওনের ঐতিহাসিক পদক্ষেপে আমরা আনন্দিত। বিশ্বজুড়ে বিভিন্ন সরকার এই পদক্ষেপ অনুসরণ করবে বলে আমরা আশা প্রকাশ করছি।

Comments
Loading...
%d bloggers like this: