সারা দেশে সপ্তাহ জুড়েই থাকবে বৃষ্টি

0
108

সারা দেশে সপ্তাহ জুড়েই থাকবে বৃষ্টি। লঘুচাপের প্রভাবে আকাশে দেখা যাবে ভারী মেঘ। ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া সপ্তাহ জুড়েই থেমে থেমে বৃষ্টি হবে। একই কারণে নদী বন্দরে দেওয়া হয়েছে সতর্কবার্তা। দেশের সবগুলো নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, সাগরে সৃষ্টি হয়েছে লঘুচাপ, পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। সপ্তাহ জুড়েই এই বৃষ্টিপাত হবে। প্রতিদিন এক বা দুই পশলা করে এই বৃষ্টি হবে।

আবহাওয়া অফিস জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়াও দেশের দক্ষিণাংশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে আজ সন্ধ্যা ৬ টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর গুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চল গুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব অঞ্চলের নদীবন্দর গুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মাইজদীকোটে ৮৩ মিলিমিটার। এছাড়া সন্দ্বীপে ৭২, ভোলায় ৬৯, চাঁদপুরে ৫৭, রাজারহাট ও বরিশালে ৫৩, মাদারীপুরে ৪৪, গোপালগঞ্জ ও যশোরে ৩৩, খুলনায় ৪২, ফেনীতে ৩৮, রাঙামাটিতে ৩৭, সিলেটে ৩৪, হাতিয়া ও সীতাকুণ্ডে ৩২, কুতুবদিয়ায় ২৯, ডিমলায় ২৮, রংপুরে ২৭, ঢাকায় ২০, শ্রীমঙ্গলে ১৮, কক্সবাজারে ১৭, নেত্রকোনায় ১৬, নিকলীতে ১২, ফরিদপুরে ১০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।