সহজেই ঘরে বসে তৈরি করুন সুস্বাদু তরমুজের জেলি

0
250

বিএনএন টিভি, রান্না ঘর ডেস্কঃ

বাজারে এখন তরমুজ খুব সহজেই পাওয়া যাচ্ছে। তরমুজ খুবই উপকারী একটি ফল। এটি শরীর ঠাণ্ডা রাখার পাশাপাশি নানান রোগ প্রতিরোধ করে। তাছাড়া তরমুজ শরীরে পানির ঘাটতি পূরণ করে।

তাই সবাই তরমুজ খেয়ে থাকেন। অনেকেই আবার তরমুজের জুস করেও খেয়ে থাকেন। তবে তরমুজের তৈরি জেলি খেয়েছেন কি? যা খুবই সুস্বাদু। বিশেষ করে শিশুরা জেলি খেতে বেশি ভালোবাসে। তবে বড়রাও এদিক দিয়ে পিছিয়ে নেই। সকালের ঝটপট নাশতায় অনেকেই রুটি দিয়ে জেলি খান। তাই ঘরে বসে নিজেই স্বাস্থ্যকর উপায়ে তৈরি করে ফেলুন তরমুজের জেলি। চলুন তবে জেনে নেয়া যাক নতুন একটি রেসিপি লেবুর খোসায় তরমুজের জেলি তৈরির পদ্ধতিটি-

উপকরণ: তরমুজের রস ২ কাপ, লেবু ৪ টি, চায়না গ্রাস ৫ গ্রাম, চিনি স্বাদমতো, কালো তিল সামান্য (হালকা ভেজে নেয়া)।

প্রণালী: চায়না গ্রাস ১ কাপ গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। চুলায় প্যান বসিয়ে তরমুজের রস দিয়ে দিন। বুদবুদ উঠতে শুরু করলে পানিসহ চায়না গ্রাস দিয়ে দিন। চায়না গ্রাস না গলা পর্যন্ত নাড়তে থাকুন। এবার চিনি দিয়ে নেড়ে নিন। ৫ মিনিট জ্বাল দেয়ার পর চুলা বন্ধ করে দিন।

এবার লেবু মাঝামাঝি কেটে আঁশ এবং রস ফেলে দিন। এবার লেবুর খোসাগুলো একটি প্লেট কিংবা ডিসে রাখুন। তারপর খুব সাবধানে লেবুর খোসায় তৈরি করা তরমুজের রসটুকু ঢালুন। এবার ফ্রিজে ২ ঘণ্টা রেখে জমিয়ে নিন। জেলি জমে গেলে ধারালো ছুরি দিয়ে কেটে নিন। পছন্দমতো কাটা হলে কালো তিল উপরে ছড়িয়ে দিন। ব্যস তৈরি হয়ে গেল সুস্বাদু তরমুজের জেলি। আপনি চাইলে খোসা ছাড়াও এই জেলি বয়ামে ভরে ফ্রিজে দীর্ঘদিন সংরক্ষণ করতে পারবেন।