শচীন রীতিমতো ছেলেখেলা করতেন ওয়ার্নকে নিয়ে: ব্রেট লি

0
176

অস্ট্রেলিয়ার সাবেক তারকা পেসার ব্রেট লি বলেছেন, শেন ওয়ার্নের মতো কিংবদন্তি স্পিনারের সঙ্গে কোনো ব্যাটসম্যান ছেলেখেলা করার সাহসই পাবে না। কিন্তু নিজের দিনে শচীন টেন্ডুলকার শেন ওয়ার্নকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করতেন।

সম্প্রতি স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে অংশ নিয়ে সাবেক অস্ট্রেলিয়ান তারকা পেসার ব্রেট লি বলেন, আমি ক্যারিয়ারের শুরুতে প্রথমবার শচীন টেন্ডুলকারের বিরুদ্ধে খেলার সুযোগ পেয়েছিলাম। সেই ম্যাচেই শচীনকে আউট করে সাজঘরে ফিরিয়েছিলাম। তখন টেস্ট ম্যাচ নিয়ে আমার মধ্যে তেমন কোনো ভাবনাই ছিল না। শচীনকে আউট করে তখন এতটাই খুশি হয়েছিলাম যা বলে বোঝাতে পারব না।

শচীন টেন্ডুলকার ও শেন ওয়ার্নের দৈরথ নিয়ে ব্রেট লি বলেন, শচীন ডাউন দ্য উইকেটে বেরিয়ে বাউন্ডারি হাঁকানোর চেষ্টা করতেই শেন ওয়ার্ন খাটো লেংথের বল করতে বাধ্য হতেন। কখনো কখনো ধৈর্য্য ধরে ব্যাকফুটে গিয়ে শচীন অসাধারণ শট খেলত। মাঝে মধ্যে ওয়ার্নের সঙ্গে লুকোচুরি খেলত। শচীন যেভাবে ওয়ার্নকে নিয়ে ছেলেখেলা করত। অথচ ওয়ার্নের মত এত বড়মাপের বোলারের সঙ্গে এভাবে লুকোচুরি খেলার সাহসই পায়নি অনেকে তারকা ব্যাটসম্যান।

শচীনকে নিয়ে ব্রেট লি আরও বলেন, বোলাররা ডেলিভারি দেয়ার আগেই শচীন বুঝে যেতে, তাই সে আলাদা আলাদা টেকনিক প্রয়োগ করত। তার ব্যাটিংয়ে ক্লাসিক্যাল অনেক বিষয় ছিল।

শচীন-ওয়ার্নারের দ্বৈরথ নিয়ে ব্রেট লি আরও বলেন, কখনও কখনও শেন ওয়ার্ন বল হাওয়ায় ভাসিয়ে ঘোরানোর চেষ্টা করত। কখনো আবার কিছু বল ড্রপ করার সময় টার্ন করাত। যখনই শেন ওয়ার্ন বোলিংয়ে সূক্ষ বৈচিত্র্য আনার চেষ্টা করতেন তখন একমাত্র শচীনই সেই বল কৌশলে খেলে দিতেন।

ব্রেট লি আরও বলেন, সারা বিশ্বের ব্যাটসম্যানদের বিভ্রান্ত করতে পারতো শেন ওয়ার্ন। একমাত্র শচীনই ওর ডেলিভারি সবথেকে ভালো বুঝতে পারত। শেন ওয়ার্ন এটা ভয়ানকভাবে ঘৃণাও করত। ড্রেসিংরুমে ফিরে এসে বলত, সমস্ত রকম চেষ্টা করেছি, কিন্তু শচীনকে আউট করতে পারেনি।