লন্ডনসহ ব্রিটেনের দক্ষিণাংশে ‘টিয়ার ফোর’ নিরাপত্তা জারি

0
127

রাজধানী লন্ডন শহরসহ ব্রিটেনে ভয়াবহভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়া এলাকাগুলোতে ‘টিয়ার ফোর’ নিরাপত্তা সতর্কতা বা সর্বোচ্চ পর্যায়ের লকডাউন জারি করা হয়েছে। বড়দিন উৎসবের মওসুমে সংক্রমণ বিস্তার ঠেকাতে দুই সপ্তাহের জন্য এ লকডাউনের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আগামী ৩০ ডিসেম্বর লকডাউনের সিদ্ধান্তটি পর্যালোচনা করা হবে। লন্ডন সময় শনিবার বিকেল সাড়ে চারটায় এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

বড়দিনকে সামনে রেখে শপিং সেন্টারসহ সর্বত্র মানুষের উপচে পড়া ভীড়, টানা বৃষ্টিজনিত জ্বরের কারণে দ্রুত বাড়তে থাকে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। হাসপাতালগুলোর বেড করোনা রোগীদের উপচেপড়া ভীড়ে প্রায় পুর্ণ হয়ে গেছে। বহু হাসপাতাল এমন পরিস্থিতিতে চিকিৎসা সেবা দেওয়া বন্ধ রেখেছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে, আগামীকাল রবিবার (২০ ডিসেম্বর) থেকে লন্ডন, সাউথ ইস্ট ও ইস্ট অব ইংল্যান্ডে এই লকডাউন কার্যকর হবে। এসব এলাকায় নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি ছাড়া সব দোকানপাট বন্ধ থাকবে। লকডাউন এলাকার বাসিন্দাদের সরকারের পক্ষ থেকে খুব জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। টিয়ার ফোর এলাকাগুলোতে ভ্রমণ সতর্কতাও জারি করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যেভাবে পরিকল্পনা করেছিলাম, সেভাবে এবার বড়দিন উদযাপন করতে পারব না।’

গত এক সপ্তাহে ব্রিটেনে করোনা পরিস্থিতির আরও একদফা বড় ধরনের অবনতি হয়েছে। এরই মধ্যে দেশটিতে করোনাভাইরাসের ভিন্ন উপসর্গবাহী নতুন ধরণ শনাক্ত হয়েছে। শুক্রবার ব্রিটেনে নতুন করে করোনায় আক্রান্তের শনাক্তের সংখ্যা ২৮ হাজার ৫০৭ থাকলেও শনিবার কিছুটা কমে দাঁড়িয়েছে ২৭ হাজার ৫২ জনে।