রূপগঞ্জে চালু হলো প্রথম বেসরকারি পিসিআর ল্যাব

0
177

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশে প্রথমবারের মতো বেসরকারি উদ্যোগে নারায়ণগঞ্জের রূপগঞ্জে চালু হলো পলিমারি চেইন রিএ্যাকশন (পিসিআর) ল্যাব। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের উদ্যোগে স্থাপন হওয়া এই ল্যাব কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত।

বুধবার দুপুর ১২টায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই ল্যাবটির উদ্বোধন হয়। করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে এ উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা যুক্ত হন অনলাইনের মাধ্যমে। ভার্চুয়াল উদ্বোধনী সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন- স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হোন- বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরও যুক্ত হয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ, পরিকল্পনা ও গবেষণা বিভাগের পরিচালক ডা. মোহাম্মদ ইকবাল কবির, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন প্রমুখ।

ভার্চুয়াল সভাটি সঞ্চালনা করেন- গাজী গ্রুপের উপ – মহাব্যবস্থাপক- গোলাম মর্তুজা পাপ্পা গাজী।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চনের বেস্টওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাবটিতে নমুনা পরীক্ষার কাজে থাকবেন দুইজন ভাইরোলজিস্ট ও চারজন চিকিৎসক। নমুনা সংগ্রহের কাজে থাকবেন পাঁচজন টেকনোলজিস্ট। যারা নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবেন। নমুনা সংগ্রহের ক্ষেত্রে ল্যাবে থাকছে দুইটি হটলাইন নম্বর। নম্বরগুলো হলো- ০১৭৭-৭৭৭৪২২০ ও ০১৭৭-৭৭৭৪২২২। এই হটলাইন নম্বরে ফোন করলে নমুনা সংগ্রহের জন্য যাবেন টেকনোলজিস্টের দল। এই পুরো নমুনা সংগ্রহের প্রক্রিয়াটি স্বাস্থ্য অধিদপ্তর আর আইইডিসিআর সাথে পূর্ণ সমন্বয় রেখে করা হবে।

সরকারের কেন্দ্রীয় সংস্থাটি এত দিন নারায়ণগঞ্জ অঞ্চল থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠাত। তারপর ঢাকার ল্যাবগুলিতে পরীক্ষার পর সেই রিপোর্ট আবার সিভিল সার্জনের মাধ্যমে নারায়ণগঞ্জে ফেরত পাঠানো হত। এই টেস্ট ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে এখন নারায়ণগঞ্জের নমুনা সংগ্রহ করে এই টেস্ট ল্যাবেই পরীক্ষা করা হবে। ফলে দিনের রোগী দিনেই শনাক্ত হবে।

এর আগে নারায়ণগঞ্জের কাঞ্চনের বেস্ট ওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাব যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পায় ১৭ এপ্রিল।