যুক্তরাষ্ট্রে একদিনে করোনায় মারা গেছেন ৪ হাজার ৫৯১ জন

0
125
File Photo

যুক্তরাষ্ট্রে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৫৯১ জন। পুরো বিশ্ব করোনায় একদিনে এর এত বেশি মৃত্যু দেখেনি। জন হপকিন্স ইউনিভার্সিটির সূত্র উল্লেখ করে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। আক্রান্ত ও মৃতের সংখ্যায় য‍ুক্তরাষ্ট্রের ধারে কাছেও নেই কোনো দেশ।

যুক্তরাষ্ট্রে এর আগে একদিনে সর্বাধিক মৃত্যুর রেকর্ড ছিল ২ হাজার ৫৬৯ জন। গত বুধবার ঘটেছিল এ ঘটনা। তবে মাত্র দু’দিনের ব্যবধানেই প্রায় দ্বিগুণ মৃত্যুতে সেই রেকর্ড ছাড়িয়ে গেল দেশটি।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ হাজার ২৮৬ জন। আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৭১ হাজার ৪২৫ জন।

এরমধ্যেই, সংক্রমণরোধে জারি করা বিধিনিষেধ পর্যায়ক্রমে শিথিল করতে নতুন দিকর্নিদেশনা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। বৃহস্পতিবার নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, শাটডাউন দীর্ঘ মেয়াদে অব্যাহত থাকলে মার্কিন অর্থনীতিতে মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে।

লকাডাউনের পাশাপাশি আর্থিক চাপ জনস্বাস্থ্যের জন্য ক্ষতি ডেকে আনবে জানিয়ে বলেন, এতে ব্যাপক হারে মাদক, অ্যালকোহল গ্রহণ, আত্মহত্যার প্রবণতা এবং হৃদরোগসহ বিভিন্ন অসুস্থতা বাড়তে পারে। ট্রাম্প বলেন, বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণে মার্কিনরা প্রস্তুত। এসময় হোয়াইট হাউসের টাস্ক ফোর্সের প্রধান, বিধিনিষেধ মানা না হলে করোনা ভাইরাস, আবারো ফিরে এসে আঘাত হানতে পারে বলে সতর্ক করেন। জবাবে ট্রাম্প বলেন, বিজ্ঞান সম্মত উপায়ে সবকিছু করা হবে।