Bangladesh News Network

যুক্তরাষ্ট্রের ২০০ ব্যবসা প্রতিষ্ঠানে সাইবার হামলা

0 9,561

যুক্তরাষ্ট্রের ২০০ ব্যবসা প্রতিষ্ঠানে সাইবার হামলা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি। শনিবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানায় তারা।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (২ জুলাই) বিকেলে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে হামলা শুরু হয়। এদিকে সাইবার হামলায় ক্ষতির শিকার ফ্লোরিডার আইটি প্রতিষ্ঠান কাসেয়া জানায়, এ হামলার কারণে তাদের করপোরেট সার্ভার, ডেস্কটপ কম্পিউটার ও নেটওয়ার্ক ডিভাইস ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাইবার নিরাপত্তা সংস্থা হানট্রেস ল্যাবস বিবিসিকে জানিয়েছে, ফ্লোরিডাভিত্তিক আইটি প্রতিষ্ঠান কাসেয়াকে টার্গেট করে এ হামলা চালানো হয়েছে। সাইবার হামলার সঙ্গে কারা জড়িত সেটি তদন্ত করা হবে বলে ওয়েবসাইটের এক পোস্টে জানিয়েছে আইটি প্রতিষ্ঠান কাসেয়া।

এদিকে হানট্রেস ল্যাবস বিবিসিকে জানায়, তাদের ধারণা এই হামলার সঙ্গে রেভিল নামে রাশিয়ার একটি সংস্থা জড়িত রয়েছে। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা ও অবকাঠামো বিষয়ক সংস্থা এক বিবৃতিতে বলেছে, হ্যাকারদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে গত মাসে জেনেভায় অনুষ্ঠিত এক সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেন, ১৬টি প্রতিষ্ঠানের তালিকা দিয়ে সেই প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট হ্যাক না করার কথা বলেন। বাইডেন সে সময় বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোতে ক্রমাগত সাইবার হামলার কারণে দায় রাশিয়া এড়াতে পারে না।

Comments
Loading...
%d bloggers like this: