মোদির কাছে করোনার ওষুধ চাইলেন ট্রাম্প

0
174

করোনার প্রাদুর্ভাবে স্থবির গোটা বিশ্ব। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র যুক্তরাষ্ট্রও খাবি খাচ্ছে এই ভাইরাসে। দিশেহারা হয়েই কিনা ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির কাছে ওষুধ চাইলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করার জন্য নরেন্দ্র মোদীকে অনুরোধ করেছেন তিনি।

করোনা চিকিত্‍সায় কার্যকরী ফল দিয়েছে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন। ভারত থেকে এই ওষুধ আমদানি করতে চায় যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে এরই মধ্যে দিল্লির সঙ্গে কথা হয়েছে পেন্টাগনের।

শনিবার এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এ ব্যাপারে নরেন্দ্র মোদীর সঙ্গে কথা হয়েছে। বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছেন তাঁরাও।

ট্রাম্প আরও বলেন, ভারতে বিপুল পরিমাণে এই ওষুধ তৈরি হয়। সেখানে এই ওষুধের চাহিদাও রয়েছে প্রচুর। পর্যাপ্ত পরিমাণ ওষুধ সরবরাহ করার জন্য অনুরোধ জানিয়েছি ভারতকে।

করোনাভাইরাসের সংক্রমণের পরপরই হাইড্রক্সিক্লোরোকুইনের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। অবশ্য দেশটির সরকার এটাও বলেছে যে, এখন থেকে শুধু মানবিক কারণে এবং আপত্কালীন প্রয়োজনেই এই ওষুধ রফতানি করা যাবে।

সুতরাং মানবিক কারণে ওষুধ পাওয়ার আশা করতেই পারেন ট্রাম্প।