মানিকগঞ্জ জেলা লকডাউন ঘোষণা

0
105

নোভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে মানিকগঞ্জ জেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। রোববার (১৯ এপ্রিল) সন্ধ্যায় জেলা প্রশাসক এস এম ফেরদৌস, জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্যদের সুপারিশে এক গণ-বিজ্ঞপ্তির মাধ্যমে এ লকডাউন ঘোষণা দেন।

রোববার (১৯ এপ্রিল) সন্ধ্যা সাতটার পর থেকে এ আদেশ কার্যকর করা হবে বলে জানান তিনি।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাস বিস্তার লাভ করায় লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন ও লক্ষাধিক মানুষ মারা গেছেন। দেশের বিভিন্ন স্থানে এই ভাইরাসের সংক্রমণ ঘটছে। হাঁচি, কাশি ও সামাজিক দূরত্ব না মানার কারণে এর বিস্তার ঘটছে। এখন পর্যন্ত বিশ্বে এই রোগের কোনো প্রতিষেধক আবিষ্কৃত হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, এ রোগের একমাত্র প্রতিষেধক হলো পরস্পর থেকে দূরে থাকা। একে অপরের সঙ্গে মেলামেশা নিষিদ্ধ করা ছাড়া সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব নয়। মানিকগঞ্জের আশপাশের জেলাগুলোতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ওইসব জেলা থেকে মানিকগঞ্জে বেআইনিভাবে অনুপ্রবেশ করছেন অনেকে। এ কারণে আজ সন্ধ্যা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মানিকগঞ্জ লকডাউন বলবৎ থাকবে।

এ আদেশ অমান্যকারীকে আইনের আওতায় নিয়ে আসা হবে। সামাজিক দূরত্বসহ জেলার অভ্যন্তরে যে গণবিজ্ঞপ্তি জারি আছে তাও মেনে চলার জন্য জেলার সকলের প্রতি আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক।