মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠালো ইরান

0
157

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে পৃথিবীর কক্ষপথে কৃত্রিম উপগ্রহ স্থাপনের মাধ্যমে তার দেশ প্রমাণ করেছে, মহাকাশ গবেষণার ক্ষেত্রে সঠিক নীতি গ্রহণ করেছে ইরান।

তিনি ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামির সঙ্গে এক টেলিফোন সংলাপে এ মন্তব্য করেন।

জেনারেল সালামিকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে ইরান সঠিক সময়ে সঠিক কাজটি করেছে।তিনি মহাকাশ গবেষণায় দ্রুত গতিতে আরো সামনে এগিয়ে যাওয়ার জন্য দেশের বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানান। প্রেসিডেন্ট রুহানি আইআরজিসি’র অ্যারোস্পেশ ডিভিশনে কর্মরত সকল বিজ্ঞানী ও গবেষকের কাছে তার শুভেচ্ছা পৌঁছে দেয়ার জন্য জেনারেল সালামির প্রতি আহ্বান জানান।
বুধবার মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠায় আইআরজিসি

টেলিফোনালাপে পারস্য উপসাগরে কোনো কোনো বহিঃশক্তির উত্তেজনা সৃষ্টিকারী পদক্ষেপের প্রতি ইঙ্গিত করে ইরানের প্রেসিডেন্ট এ ব্যাপারে পূর্ণ প্রস্তুত থাকার জন্য আইআরজিসি’র প্রতি আহ্বান জানান।তিনি বলেন, আইআরজিসি সব সময় মধ্যপ্রাচ্যে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা রক্ষায় কাজ করেছে এবং বিশ্বের স্বাধীনচেতা জাতিগুলো আইআরজিসি’র এ ভূমিকার ভূঁয়সি প্রশংসা করেছে।

এ সময় আইআরজিসি’র সাফল্যের খোঁজখবর রাখার জন্য প্রেসিডেন্ট রুহানির প্রতি কৃতজ্ঞতা জানান জেনারেল সালামি। তিনি বলেন, মহাকাশ গবেষণার ক্ষেত্রে তার বাহিনী ভবিষ্যতে ইরানি জনগণকে আরো বেশি সুখবর জানাতে পারবে।