Bangladesh News Network

ভূমধ্যসাগরে অভিবাসন প্রত্যাশী ১৭ বাংলাদেশির মৃত্যু

0 5,229

তিউনিসিয়ার রেড ক্রিসেন্টের বরাতে রয়টার্স জানিয়েছে, সেদেশের কোস্টগার্ড সাগর থেকে ৩৮০ জনের বেশি অভিবাসন প্রত্যাশীকে জীবিত উদ্ধার করা হয়েছে।

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে অন্তত ১৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে। তারা সবাই অভিবাসন প্রত্যাশী ছিলেন বলে ধারণা করা হচ্ছে। বুধবার লিবিয়ার রেড ক্রিসেন্ট তাদেরকে উদ্ধার করে।

রেড ক্রিসেন্ট আরো জানায়, লিবিয়ার জুওয়ারা উপকূল থেকে রওনা দেয়া নৌকাটিতে সিরিয়া, মিশর, সুদান, ইরিত্রিয়া, মালি ও বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীরা ছিলেন।

সংস্থার কর্মকর্তা মংগি স্লিম বলেন, ১৭ জন বাঙালি মারা গেছে এবং ৩৮০ জনের বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে যারা লিবিয়ার জুয়ারা থেকে ইউরোপের পথে রওনা দিয়েছিল। তবে, নিহতদের নাম পরিচয় এখনো জানা যায়নি।

সাম্প্রতিক সময়ে তিউনিসিয়ার উপকূলে বেশ কয়েকটি নৌযানডুবির ঘটনা ঘটেছে। অভিবাসনের প্রত্যাশায় তিউনিসিয়া ও লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে, বিশেষ করে ইতালিতে পৌঁছানোর জন্য ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার ঘটনা বেড়েছে, যেহেতু আবহাওয়ার উন্নতি হয়েছে।

মূলত আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের যুদ্ধ ও দারিদ্র্য কবলিত অঞ্চলগুলো থেকে পালিয়ে নিরাপত্তা ও উন্নত জীবনের প্রত্যাশায় প্রাণের ঝুঁকি নিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে এসব অভিবাসন প্রত্যাশী।

ইউরোপের প্রধান গন্তব্য ইতালিতে গত কয়েক বছরে অভিবাসন প্রত্যাশীদের প্রবেশের সংখ্যা কমে এলেও ২০২১ সালে তা আবার বাড়তে শুরু করেছে। এছাড়া গত কয়েক বছরে ভূমধ্যসাগর দিয়ে লিবিয়া থেকে ইউরোপ যেতে চাওয়া অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবিতে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে।

Comments
Loading...
%d bloggers like this: