Bangladesh News Network

ভিন্ন কোম্পানির টিকা দ্বিতীয় ডোজ হিসেবে কি নেওয়া সম্ভব?

0 8,581

এক ডোজ টিকা এক প্রতিষ্ঠানের, আরেকটি অন্য প্রতিষ্ঠানের। এমনটি কি সম্ভব? এই নিয়েই বিশ্বের বিভিন্ন দেশে চলছে যত আলোচনা। গেল মাসে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল গ্রহণ করেন দ্বিতীয় ডোজ হিসেবে মডার্নার টিকা। প্রথম ডোজটি তিনি নিয়েছিলেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার।

এবার জার্মান সরকারের পক্ষ থেকে দুটি ভিন্ন প্রতিষ্ঠানের টিকা নেওয়ার ব্যাপারে উৎসাহিত করা হচ্ছে। সুপারিশ করা হয়েছে, এটিতে তেমন কোনো শঙ্কা নেই বরং সুরক্ষা সমান থাকবে, কোনো কোনো ক্ষেত্রে তার চেয়েও বেশি।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান বলেন, একই প্রকারের টিকা হওয়ায় কয়েকটি টিকার মধ্যে সাদৃশ্য আছে। তাই এগুলো একে অন্যের দ্বিতীয় ডোজ হিসেবে নেওয়া সম্ভব। আমাদের কাছে অ্যাস্ট্রাজেনেকার অনেক ডোজ থেকে গেছে। সেগুলো দ্বিতীয় হিসেবে দিতে পারি। তবে এটা আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত গ্রহণের ব্যাপার আছে। চার সপ্তাহের বিরতি দিয়ে এটা দেওয়া যেতে পারে। আমরা ভাবছি, অ্যাস্ট্রাজেনেকার পরে দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজার-বয়োএনটেকের টিকা একই কাজ করে প্রায়।

বিষয়টি নিয়ে এখনও আরও বিশদ গবেষণা দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় কানাডার স্বাস্থ্য গবেষকরা জানিয়েছেন, হার্টের সমস্যা যাদের রয়েছে তাদের ক্ষেত্রে দুটি ভিন্ন ডোজ দেওয়া উচিত হবে না। এমনকি তাদের প্রথম ডোজ নেওয়ার পর, ওই প্রতিষ্ঠানেরই দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করা উচিত খানিকটা বেশি সময়। বিশেষ করে ফাইজার-বায়োএনটেকের টিকা শরীরিক অবস্থা পর্যবেক্ষণ করে প্রয়োগের অনুরোধ করা হয়েছে।

বিশ্বের শতাধিক দেশে এখন ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট। ইন্দোনেশিয়া হয়ে উঠেছে যার নতুন বিস্তার কেন্দ্র। এছাড়া ইউরোপের দেশগুলোও ভুগছে করুণভাবে।

এ অবস্থায় জনসন অ্যান্ড জনসনের টিকা অন্তত ৮ মাস ডেল্টার বিরুদ্ধে লড়তে সক্ষম বলে দাবি কর্তৃপক্ষের।

প্রতিষ্ঠানটির গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান বলেন, গবেষণার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করে, যা সহজে নষ্ট হয় না। বরং সময়ের সঙ্গে সঙ্গে তা আরও জোরদার হতে থাকে। একই দাবি করেছে ভারতও। তাদের নিজস্ব প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিন প্রায় ৭৮ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম।

Comments
Loading...
%d bloggers like this: