ভারত-বাংলাদেশ সীমান্তের আটকা পড়া নারীর পরিচয় শনাক্ত

0
160

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে ভারত-বাংলাদেশ সীমান্তের নো-ম্যান্স ল্যাণ্ডের ফেনী নদীতে আটকা পড়া নারীর পরিচয় শনাক্ত হয়েছে। বিজিবি’র প্রচেষ্টার দুই বছর পর আজ বাড়ি ফেরার কথা রয়েছে তার।

জানা গেছে মানসিক ভারসাম্যহীন ওই নারীর নাম শাহনাজ পারভীন। বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যৌথ প্রচেষ্টায় স্বজনদের কাছে ফিরে যাচ্ছে মানসিক ভারসাম্যহীন এ নারী।

বিজিবি সুত্রে জানানো হয়, গত ২ এপ্রিল মানসিক ভারসাম্যহীন নারীকে খাগড়াছড়ির রামগড়ে ভারত-বাংলাদেশ সীমান্তের ফেনী নদীতে পুশ ইন করে বিএসএফ। পরে ঐ নারী উভয় দেশের সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে আটকা পড়ে। এরপর থেকে বিজিবির পক্ষ থেকে প্রতিবাদসহ একাধিকবার বিজিবি-বিএসএফ বৈঠক করে দাবি জানানো হলেও ভারতের বিএসএফ’র পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যায়নি।

একপর্যায়ে মানসিক ভারসাম্যহীন নারীর পরিচয় শনাক্তের চেষ্টা চালিয়ে যায় বিজিবি। রামগড়ের বিভিন্ন স্থানে পোষ্টার লাগানো হয় তার সন্ধানে। সীমান্তে আটকে থাকা নিয়ে নারীকে নিয়ে যমুনা টিভিসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রচার করা হয়। এরই ধারাবাহিকতায় গত ২০ এপ্রিল কুড়িগ্রামের উলিপুর হাতেম আলী শাহনাজকে মেয়ে দাবি করার পর শুরু হয় তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিকতা। ২ বছর আগে কুড়িগ্রাম থেকে নিখোঁজ হয়েছিল শাহনাজ পারভীন।