Bangladesh News Network

ভারত গজলডোবা ব্যারেজ খুলে দেওয়ায় দেশে আকস্মিক বন্যা

0 4,264

বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যা থেকেই লালমনিরহাটের দোয়ানীর ব্যারেজ পয়েন্টে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করে। রাত আটটায় বিপদসীমা অতিক্রম করে ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। এক ঘণ্টা পর রাত নয়টায় তা বেড়ে ২০ সেন্টিমিটারে উঠে যায়।

তিস্তা ব্যারেজের ৬৫ কিলোমিটার উজানে ভারত গজলডোবা ব্যারেজ খুলে দেওয়ায় বাংলাদেশ অংশে বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। নদী পাড়ের গ্রামগুলোতে অকস্মিক বন্যা দেখা দিয়েছে।

জানা গেছে, উজানে ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে অভিন্ন এই নদীর ভারতীয় অংশের পানি বৃদ্ধি পেয়েছে। তিস্তা ব্যারাজের ৬৫ কিলোমিটার উজানে ভারত তাদের গজলডোবা ব্যারেজ খুলে দেওয়ায় ভাটির দেশ বাংলাদেশের অংশে পানি বৃদ্ধি পাচ্ছে।

বন্যা নিয়ন্ত্রণ, পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, নদীতে আকস্মিক এই পানি বৃদ্ধির কারণে নদীপারের গ্রামগুলোতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

নীলফামারীর ডিমলা উপজেলার পূর্বছাতনাই ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ খান জানিয়েছেন, ডুবে যাওয়া চর, দ্বীপচর ও নিম্নাঞ্চলে অনেক মানুষ বসবাস করে। এরইমধ্যে তাদের ঘরবাড়িতে পানি উঠেছে। অনেকেই নিরাপদ আশ্রয়ে সরে যেতে শুরু করেছে।

পানি উন্নয়ন বোর্ড, ডালিয়ার নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন, নদীর দুই ধারের উপজেলাগুলোর জনপ্রতিনিধি ও প্রশাসনকে বিষয়টি অবগত করা হয়েছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা জানিয়েছেন, আর কয়েক ঘণ্টার মধ্যে রংপুরের গঙ্গাচড়া কাউনিয়াসহ নদীর ভাটির এলাকাগুলোতে পানি বাড়বে।

পানি উন্নয়ন বোর্ড, উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যোতিপ্রকাশ ঘোষ জানিয়েছেন, নদীর পানি বাড়ার কারণে কোথাও ভাঙন দেখা দিলে তা তাৎক্ষণিকভাবে প্রতিরোধের জন্য যথেষ্ট ব্যবস্থা এরইমধ্যে নেওয়া হয়েছে।

Comments
Loading...
%d bloggers like this: