Bangladesh News Network

ব্রিটিশ ধনকুবের ব্রানসনের মাহাকাশ সফর

0 8,009

ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্রানসনের মহাকাশ সফরের অভিজ্ঞাতা জানালেন। একই সঙ্গে ভার্জিন গ্যালাকটিকে চড়ার লাইভ স্ট্রিমিংও হল।

গত ১৭ বছরের প্রচেষ্টা অবশেষে সাফল্যের মুখ দেখল। ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্রানসন তাঁর ভার্জিন গ্যালাকটিক রকেট বিমানে চড়ে পৌঁছে গিয়েছিলেন মহাকাশে। মেক্সিকোর মরুভূমি থেকে তাঁর যাত্রা শুরু হয়েছিল। তিনি ৫০ মাইলেরও বেশি ওপরে উঠে ছিলেন। রিচার্ডের সঙ্গে ছিলেন পাঁচ জন যাত্রীও।

ভার্জিন গ্যালাকটিক আমেরিকার একটি স্পেশ ফ্লাইট কোম্পানি। এটির প্রতিষ্ঠাতা রিচার্ড ব্রানসন। ভার্জিন গ্রুপে তাঁর শেয়ার রয়েছে ২৪ শতাংশ। এই সংস্থা বাণিজ্যিকভাবে মহাকাশ যানের ব্যবস্থা করেছে। ২০২০ সালে রিচার্ড প্রথম স্পেশ ট্যুরিজিমের কথা চিন্তা করেন। তার আগে এই সংস্থাটি শুধুর উপগ্রহ উৎক্ষেপণ নিয়ে কাজ করত।

স্পেশপোর্ট থেকে বেরিয়ে ইউনিটি ফ্লাইটটি মরুভূমি থেকে রিচার্ড ও তাঁর সহযাত্রীদের নিয়ে মহাকাশে পাড়ি দেয়। পৃথিবী পৃষ্টের বাইরে প্রায় ৯০ কিলোমিটার পর্যন্ত গিয়েছিল।

টেকঅফের পর এএসএস ইউনিটি স্পেশসিপ থেকে ইউনিটি বেরিয়ে আসে। তারপর রিচার্ড আর তাঁর সহযাত্রীদের ৫৫ মাইল উচ্চতায় পাঠিয়ে দেয়। কিছু সময়ের যাত্রীরা ভরহীন ছিলেন বলেও অনুভব করেন।

অভিযানের পর রিচার্ড বলেন এটি তাঁর আজীবনের সঞ্চয়। এই অভিজ্ঞান অন্য ধরনের। ভার্জিন গ্যালাকটিকে তাঁদের সফরের জন্য পুরো দলকেই তিনি অভিনন্দন জানিয়েছেন।

একই সঙ্গে তিনি জানিয়েছেন গত ১৭ বছরের জন্য এই মহাকাশ ভ্রমণের জন্য তাঁর দল পরিশ্রম করছে। মেক্সিকোর থেকে রকেটটি উড়লেও এটি অবতরণ করে আমেরিকার স্পেশপোর্টে। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছেন এটি পৃথীবী থেকে ৫৩ মাইল দূরে গিয়েছিল।

গোটা মিশনটির লাইভ স্ট্রিমিং করেন স্টিফেন কোলবার্ট। রিচার্ড জানিয়েছেন এই যাত্রার একটাই উদ্দশ্য হল মহাকাশ ভ্রমণে উৎসহ বাড়ানো।

Comments
Loading...
%d bloggers like this: