Bangladesh News Network

বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় ৪০তম অবস্থানে ঢাকা

আগের বছরের তুলনায় অবস্থান ১৪ ধাপ পেছাল

0 155

বিদেশি শ্রমিকদের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার দুবাই, আবুধাবি ও ওয়াশিংটনকে পেছনে ফেলে ৪০তম অবস্থানে ঢাকা। মার্কিন প্রতিষ্ঠান মার্সার কস্ট অব লিভিং এর এক জরিপে উঠে এসেছে এ তথ্য। গত বছর ঢাকা বিশ্বের ২৬তম ব্যয়বহুল নগরীর স্থান অধিকার করেছিল।

এই তালিকার শীর্ষে রয়েছে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদ। তুর্কমেনিস্তানে আর্থিক সংকটের কারণে সৃষ্ট খাদ্য সংকট ও মূল্যস্ফিতির জন্য এই সংকট তৈরি হয়েছে সেখানে। এছাড়াও দ্বিতীয় অবস্থানে হংকং ও তৃতীয় অবস্থানে রয়েছে লেবাননের বৈরুত।

২০২১ সালে র‍্যাংকিংয়ে আগের বছরের তুলনায় অবস্থান ১৪ ধাপ পেছালেও, বিশ্বের অন্যান্য উন্নত শহরগুলির তুলনায় ঢাকা এখনও প্রবাসী কর্মীদের বসবাসের জন্য অত্যন্ত ব্যয়বহুল। যেমন, ঢাকার চাইতে অনেকগুণ উন্নত জীবনযাপনের সুবিধা থাকা সত্ত্বেও খরচের দিক থেকে কানাডার টরেন্টো রয়েছে ৯৮তম অবস্থানে। স্পেনের মাদ্রিদ রয়েছে ৬৭তম এবং লুক্সেমবার্গ ৬৩তম স্থানে। ওয়াশিংটন ডিসি, ব্যাংকক ও দুবাইয়ের অবস্থান যথাক্রমে; ৫১, ৪৬ ও ৪২তম।

তাছাড়া, জরিপে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের রাজধানীকেই সবচেয়ে ব্যয়বহুল নগরী হিসেবে চিহ্নিত করা হয়ে। তারপরের স্থানগুলোয় রয়েছে; মুম্বাই (৭৮), নয়াদিল্লি (১১৭), ইসলামাবাদ (১১৯ ) এবং করাচি (২০১ তম) অবস্থানে।

আবাসন, পরিবহন, খাবার এবং বিনোদন ব্যয় বিবেচনায় ২০৯টি শহরের এই বার্ষিক তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। এদিকে মার্কিন ডলারের বিপরীতে ইউরোর দর বেড়েছে প্রায় ১১ শতাংশ। সেই কারণে মার্কিন শহরগুলোর তুলনায় ইউরোপীয় শহরগুলো বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে। ফলে শীর্ষ দশের তালিকা থেকে সরে গেছে নিউ ইয়র্ক।

অন্যদিকে তালিকায় নিচের দিকে, অর্থাৎ প্রবাসী কর্মীদের জন্য কম ব্যয়বহুল শহরের মধ্যে রয়েছে তিবি‌লিসি, জর্জিয়া (২০৭), লুসাকা, জাম্বিয়া (২০৮) এবং বিশিখ, কিরগিজস্তান (২০৯)।

Comments
Loading...
%d bloggers like this: