বিনা পয়সায় করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করা যাবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে

0
106

বিনা পয়সায় করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করা যাবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। করোনাভাইরাসের লক্ষণ নিয়ে আসা যেকোনো রোগী সরাসরি হাসপাতালে হাজির হয়ে বিনা পয়সায় এই পরীক্ষা করাতে পারবেন। তিন থেকে চার ঘণ্টার মধ্যেই জানা যাবে পরীক্ষার ফলাফল।

এরইমধ্যে, করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে দু’জনের নমুনা সংগ্রহ করেছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ভাইরোলোজি বিভাগ। আগামীকাল বৃহস্পতিবার থেকে করোনাভাইরাস শনাক্তে পরীক্ষার কার্যক্রম শুরু হবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমাদের হাসপাতালে আগে থেকে একটা পিসিআর মেশিন (করোনাভাইরাস শনাক্তকরণের জন্য অপরিহার্য যন্ত্র) ছিল। করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করার জন্য আনুষঙ্গিক আরও অনেক মেডিকেল ইকুইপমেন্ট দরকার। সেগুলো আমরা ইতিমধ্যে সংগ্রহ করেছি। ভাইরোলোজি বিভাগের ল্যাবরেটরিতে সেই মেশিনগুলো চালু করা হয়েছে।

তিনি জানান, জরুরি বিভাগে এবং বহির্বিভাগে আসা রোগী অথবা হাসাপাতালে ভর্তি রোগীরা এই সেবা নিতে আসবেন যতি চিকিৎসক তাদের করোনা সন্দেহ করেন। এই পরীক্ষা করতে রোগীর একটি টাকাও লাগবে না। যদিও পরীক্ষাগুলো খুবই ব্যয়বহুল।

এছাড়া, সকলের জন্য একটি হটলাইন চালু করতে যাচ্ছে ঢাকা মেডিকেল কর্তৃপক্ষ।