Bangladesh News Network

বাড়ির আঙিনায় বসেছে ক্লাসরুম

পড়াশোনার সুযোগ পাচ্ছে সুবিধাবঞ্চিত শিশুরা

0 5,811

স্থানীয় শিক্ষকের সহায়তায় উন্মুক্ত স্থানেই পড়াশোনার সুযোগ পাচ্ছে সুবিধাবঞ্চিত শিশুরা। বাড়ির উঠানে ভিন্ন রকম স্কুল। মাস্ক পরে, সামাজিক দূরত্ব মেনে চলছে ক্লাস।

বাবা-মায়ের স্মার্টফোন না থাকায় ঝাড়খন্ডের দুমারথার গ্রামে শিশুদের অনলাইন ক্লাসের সুযোগ ছিল না। তাই অভিভাবকদের সঙ্গে পরামর্শ করে বাড়ির সামনেই পাঠদান শুরু করেন স্কুলশিক্ষক স্বপন কুমার।

করোনায় দীর্ঘদিন স্কুল বন্ধ; ঝাড়খন্ডের গ্রামে দরিদ্র শিক্ষার্থীদের নেই অনলাইনে ক্লাসের সুযোগ। তাই বাড়ির আঙিনায় বসেছে ক্লাসরুম।

ঘরের দেয়ালে তৈরি হয় ব্ল্যাকবোর্ড। করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে উন্মুক্ত পরিবেশে বসে ক্লাস।

স্কুল শিক্ষক স্বপন কুমার বলেন, ‘যেহেতু গ্রামের বেশিরভাগ শিক্ষার্থী দরিদ্র পরিবারের, তাদের অনলাইন ক্লাসের সুযোগ নেই তাই আমরা এভাবে ক্লাস নিচ্ছি। শিশুরা যদি পড়াশোনা না করে তবে বেশিরভাগ বাবা-মাই তাদের কাজে পাঠিয়ে দেবে, অথবা মেয়েদের বিয়ে দিয়ে দেবে।’

প্রতিদিন সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত দুই ঘণ্টা ক্লাস চলে। মাস্ক আর স্কুল ইউনিফর্ম পরে ক্লাসে যোগ দেয় শিশুরা।

শিক্ষার্থী শাইলেন টুডু বলেন, ‘করোনার জন্য আমরা একজন আরেকজন থেকে দূরে বসি। মাস্ক পরি। যে সমস্যার সমাধান করতে পারি না সেগুলো ব্ল্যাক বোর্ডে লিখি।’

পড়াশোনার পাশাপাশি শিশুদের আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে চক, চাটাই ও ঝাড়ু তৈরির মতো বিভিন্ন হাতের কাজও শেখানো হয় এই উন্মুক্ত স্কুলে।

Comments
Loading...
%d bloggers like this: