বান্দরবানের সাতটি উপজেলার ৪১৭ বৌদ্ধ বিহারকে লক ডাউন

0
62

বান্দরবান প্রতিনিধি
করোনাভাইরাস সংক্রমণ রোধে বান্দরবানের সাতটি উপজেলার ৪১৭ বৌদ্ধ বিহারকে লক ডাউন করা হয়েছে। মারমা সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় ও সামাজিক উৎসব সাংগ্রাই ও অন্যান্য পাহাড়ি সম্প্রদায়ের বৈ সা বি উৎসবে যাতে ভাইরাসের সংক্রমণ না ঘটে এ কারণে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বান্দরবানের জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈলা।

প্রত্যেক এলাকাই মাইকিং করে জানিয়ে দেওয়া হচ্ছে উৎসব শেষ না হওয়া পর্যন্ত সপ্তাহ ধরে এই লকডাউন চলবে। এসময়ে বিহারগুলোতে বৌদ্ধ ভিক্ষুদের জন্য খাদ্য সামগ্রী সহায়তা দেয়া হয়েছে বলে জানান জেলা পরিষদের চেয়ারম্যান।

পাহাড়ের বর্ষবরণ বৈসাবি উৎসব স্থগিত ঘোষণা করা হয়েছে। এদিকে বান্দরবান শহরে প্রবেশের প্রধান দুটি সড়ক বন্ধ করে দেওয়া হলেও বান্দরবানের বাজারগুলোতে কেউ সামাজিক দূরত্ব মানছেন না। রবিবার বান্দরবান শহরের প্রধান বাজার ও মধ্যমপাড়ার মারমা বাজার ও মাছ বাজারে লোকসমাগম দেখা গেছে। সামাজিক দূরত্ব না মেনে ক্রেতা-বিক্রেতারা পণ্য বিক্রি করছে। এদিকে বিভিন্ন এলাকায় সেনাবাহিনী ও পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে, বর্তমানে ৬৯ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। এ পর্যন্ত জেলা থেকে ৮৩ জনের নমুনা চট্টগ্রাম ও কক্সবাজারে পাঠানো হয়েছে। এর মধ্য থেকে ৫০ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। বাকিদের ফলাফল এখনো পাওয়া যায়নি বলে সিভিল সার্জন ডা. অংশৈ প্রু মারমা জানিয়েছেন।