বাংলাদেশ না চাইলে সেনা পাঠাবে না ভারত: দ্য হিন্দু

0
110

মোঃ সিরাজুল ইসলাম:

সহায়তা না চাইলে করোনা ভাইরাস মোকাবেলায় আফগানিস্তান, বাংলাদেশ এবং শ্রীলঙ্কায় ভারতীয় সেনাবাহিনী পরিচালিত মেডিকেল টিম পাঠানোর কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। শুক্রবার (২৪ এপ্রিল) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের বরাতে দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, একমাত্র সহযোগিতার অনুরোধ আসলেই র‌্যাপিড রেসপঞ্জ মেডিক্যাল টিম পাঠানো হবে।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, করোনা ভাইরাস মোকাবেলায় মালদ্বীপ ও কুয়েতের অনুরোধে ডাক্তার, নার্স ও প্যারামেডিক সমন্বিত র‌্যাপিড রেসপন্স টিম (আরআরটি) পাঠানো হয়েছে। এছাড়া অনুরোধ করা হলে অন্যান্য বন্ধুত্বপূর্ণ দেশে সংক্ষিপ্ত নোটিশে আরআরটি পাঠানো হবে। এছাড়া এইসব দেশে সেনাবাহিনী পরিচালিত মেডিক্যাল টিম পাঠানোর খবরটি বিভ্রান্তিকর বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে দ্য হিন্দু জানায়, এর আগে ৩ এপ্রিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জারি করা একটা বিজ্ঞপ্তির কারণে বিভ্রান্তির শুরু হয়। ওই বিজ্ঞপ্তির মাধ্যমে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ছয়টি নৌ জাহাজ প্রতিবেশী দেশগুলিতে সহায়তার জন্য প্রস্তুত রাখা হয়েছে। পাঁচটি মেডিকেল টিম মালদ্বীপ, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল, ভুটান এবং আফগানিস্তানে মোতায়েনের জন্য স্ট্যান্ডবাইতে রয়েছে।

এরপরেই উল্লেখিত দেশগুলো থেকে প্রতিক্রিয়া আসা শুরু করে। শুক্রবার (২৪ এপ্রিল) আফগানিস্তানের জাতীয় প্রতিরক্ষা কাউন্সিলের মুখপাত্র জাভিদ ফয়সাল সৌদি আরব ভিত্তিক আরব নিউজকে বলেন, কাবুলের কাছ থেকে এ জাতীয় অনুরোধ আর কখনও আসেনি বা দিল্লির পক্ষ থেকেও এ জাতীয় পরামর্শ আসেনি। এগুলি মিথ্যা প্রতিবেদন।

এর আগে গত বুধবার (২৩ এপ্রিল) ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই’র বরাতে দ্যা প্রিন্টের খবরে বলা হয়েছিল, বাংলাদেশসহ প্রতিবেশী কয়েকটি দেশে করোনা মোকাবেলায় র‌্যাপিড রেসপন্স টিম গঠন করছে ভারত। কয়েকটি ভাগে ভাগ করে ভুটান, শ্রীলংকা ও আফগানিস্তানে এ দলটির সদস্য পাঠাবে ভারত। করোনাভাইরাসে সাহায্যের প্রতিশ্রুতি হিসেবে এসব দল পাঠানো হবে।

এই খবরের প্রতিক্রিয়ায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আবদুল মোমেন বলেছিলেন, বাংলা‌দে‌শে ক‌রোনা মোকা‌বিলায় ভারতীয় সেনা টি‌মের কোনো প্রয়োজন।

তি‌নি ব‌লেন, এই ধরণের কোনো সাহায্যের দরকার আমাদের নেই। বরং বাংলাদেশ বিভিন্ন দেশকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। ইতোমধ্যে কু‌য়ে‌তে বাং‌লাদেশ সেনাবা‌হিনী টিম পা‌ঠি‌য়ে‌ছে। বাংলা‌দেশ মালদ্বীপ, ভুটান এবং চী‌নের প্র‌তি সাহা‌য্যের হাত বা‌ড়ি‌য়ে দি‌য়ে‌ছে।

এছাড়া বুধবার (২৩ এপ্রিল) শ্রীলঙ্কায়ও প্রতিরক্ষা সচিব মেজর জেনারেল জেনারেল কামাল গুনারত্নে (অব।) ভারতীয় সামরিক সহায়তার প্রয়োজনীয়তার বিষয়টি অস্বীকার করেন। তিনি বলেন, করোনাভাইরাস হুমকির মুখে সৃষ্ট জরুরী পরিস্থিতি মোকাবেলায় আমাদের সামরিক বাহিনী ইতিমধ্যে তাদের দক্ষতা এবং পেশাদারিত্ব দেখিয়েছে।

এদিকে ভারতের কূটনৈতিক ও প্রতিরক্ষা সূত্রগুলি দ্য হিন্দুকে জানায়, এই প্রতিবেশীদের জন্য এটি কেবলমাত্র একটি প্রস্তুতিমূলক ব্যবস্থা ছিল, তবে দেশগুলির সাথে এ নিয়ে কোন আলোচনা হয়নি।