বন্দিদের সুরক্ষা দিতে যৌথভাবে কাজ করছে কারা কর্তৃপক্ষ ও আইসিআরসি

0
113

দেশের কারাগারগুলোতে বন্দিদের করোনাভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষা দিতে কারা কর্তৃপক্ষের সাথে যৌথভাবে কাজ করছে ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস (আইসিআরসি)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানায় আইসিআরসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস (আইসিআরসি) কারা অধিদপ্তর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে মিলিতিভাবে সম্ভাব্য করোনাভাইরাস প্রকোপের মুখে সারাদেশে ৬৮টি কারাগারের করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সক্ষমতা বাড়াতে কাজ করছে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) ইতিমধ্যেই কেরানীগঞ্জে কেন্দ্রীয় করাগারে সুরক্ষা সরঞ্জামের প্রথম চালান হস্তান্তর করা হয়েছে বলেও জানায় আইসিআরসি।

আইসিআরসি’র ডিটেনশন টিম লিডার সিমোনা চারভি বলেন : “আমরা আমাদের নির্দেশিকা এবং বাংলাদেশের কোভিড-১৯ নিয়ে জাতীয় প্রস্তুতি ও পরিকল্পনা মোতাবেক কারা কর্তৃপক্ষকে নানা সুপারিশ দিচ্ছি যেন করোনাভাইরাস সংক্রমণে তারা তাদের প্রস্তুতিকে আরো উন্নত করতে পারে, পাশাপাশি সরাসরি সহযোগিতা দিচ্ছি যেন এ সংক্রমণ প্রতিরোধে একটা সার্বিক প্রস্তুতি ও ব্যবস্থা থাকে।”

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট’র স্বেচ্ছাসেবীরা কারাগারের কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ দিবে পরবর্তীতে প্রশিক্ষিত কর্মকর্তা ও কর্মচারীরা বাকিদের মধ্যে তথ্য সরবরাহ করবেন।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনেরাল এ কে এম মোস্তফা কামাল পাশা কারাগারে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে আইসিআরসি’র সহযোগিতাকে স্বাগত জানিয়ে বলেন: “আমরা ভবিষ্যতেও কারাগারে বন্দীদের স্বাস্থ্যসেবা উন্নয়নে আইসিআরসি’র অব্যাহত সহযোগিতা প্রত্যাশা করি।”