Bangladesh News Network

ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ডেল্টাকেও প্রতিরোধ করতে পারে: গবেষণা

0 6,702

বুধবার (২১ জুলাই) প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, যারা ইতিমধ্যে ফাইজার কিংবা অ্যাস্ট্রাজেনেকার টিকার দুই ডোজ নিয়েছেন, তাদের সুরক্ষা পাওয়ার সম্ভাবনা আলফা ধরনের প্রায় কাছাকাছি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। কর্মকর্তারা বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এই দুই টিকা খুবই কার্যকর। বর্তমানে বিশ্বজুড়ে এই ভ্যারিয়েন্টেরই বেশি সংক্রমণ দেখা যাচ্ছে। তবে সুরক্ষার জন্য একটি ডোজ যথেষ্ট নয় বলে গবেষণায় দাবি করা হচ্ছে।

করোনার অতিসংক্রামক ডেল্টা ধরনের বিরুদ্ধে ফাইজার কিংবা অ্যাস্ট্রাজেনেকার টিকার দুটি ডোজ কার্যকর। আলফা ভ্যারিয়েন্টের মতোই ডেল্টাকেও প্রতিরোধ করতে পারে এ টিকা।

নিউইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে গবেষণাটি প্রকাশ করা হয়েছে। এর আগে গত মে মাসে ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারাও বলেছিলেন, ফাইজার-বায়োএনটেক ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কার্যকর। নতুন গবেষণার সঙ্গে তাদের দাবি মিলে গেছে।

বুধবারের গবেষণা বলছে, ডেল্টা ভ্যারিয়েন্টের উপসর্গজনিত রোগ প্রতিরোধে ফাইজারের টিকার দুটি ডোজ ৮৮ শতাংশ কার্যকর। যা আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর ৯৩ শতাংশ।

ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে অ্যাস্ট্রাজেনেকার দুটি ডোজ ৬৭ শতাংশ কার্যকর। যা আলফা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর ৭৪ দশমিক পাঁচ শতাংশ।

পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) গবেষকেরা বলেন, করোনার টিকার দুই ডোজ নেওয়ার পর আলফা ধরনের তুলনায় ডেলটা ধরন থেকে সুরক্ষা পাওয়ার ব্যবধান খুবই সীমিত। গত জুনে রাশিয়ার করোনার টিকা স্পুটনিক–ভির উৎপাদনকারীরা জানান, অতিসংক্রামক ডেলটা ধরনের বিরুদ্ধে এই টিকা প্রায় ৯০ শতাংশ সুরক্ষা দিতে পারে।

পিএইচই জানিয়েছে, ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ ডেল্টা ধরনের উপসর্গজনিত রোগ থেকে ৩৩ শতাংশ সুরক্ষা দেয়।

Comments
Loading...
%d bloggers like this: