প্রশ্নগুলোর জবাব দিন, প্রয়োজন হলে আপনাকেই কল দেবে স্বাস্থ্য অধিদপ্তর

0
183

একটু জ্বর জ্বর অনুভব করলেই কিংবা কয়েকবার হাঁচি, কাশি হলেই হয়তো ভয় পেয়ে যাচ্ছেন। করোনা ভাইরাসে আক্রান্ত হলেন কিনা সেই চিন্তায় দিশেহারা হয়ে পড়ছেন। করোনার প্রাদুর্ভাবের মধ্যে এমন ভয় অস্বাভাবিক নয়। কিন্তু অনেকেই করোনার সামান্য লক্ষণেই ঘাবড়ে যান। কেউ কেউ অযথাই ভীত হয়ে চলে হাসপাতালে অথবা হটলাইনে ফোন করেন। অনেকেই আবার সরাসরি করোনা পরীক্ষা করানোর জন্য আইইডিসিআরে গিয়েও হাজির হন।

এতে শুধু নিজের হয়রানিই বাড়ে না, সঙ্গে অন্যদের মধ্যেও আতঙ্ক ছড়ায়। আর এই সমস্যার সমাধান এখন পাবেন অনলাইনেই। https://testcorona.today-এ লগইন করে খুব সহজেই যাচাই করে নিতে পারেন, আপনি করোনা আক্রান্ত কিনা তার সম্ভাব্যতা।

এজন্য লিঙ্কে ঢুকে নাম, ফোন নম্বর, লিঙ্গ, বয়স এবং ঠিকানার ঘরগুলো পূরণ করুন। এরপর নিচের প্রশ্নগুলোর জবাব দিন সঠিকভাবে। প্রয়োজন হলে আপনাকেই কল দেবে স্বাস্থ্য অধিদপ্তর।

সময়োপযোগী এই প্রকল্পটি করা হয়েছে প্রযুক্তিভিত্তিক তরুণ উদ্যোক্তাদের সংগঠন ‘ফুডকো’র সহযোগিতায়।

প্রকল্পটি নিয়ে কাজ করা রাফিদ কাদের ঋভু বলেন, আমরা প্রথমে দেখলাম যে, স্বাস্থ্য অধিদপ্তর থেকে ১৭টি হটলাইন করা হয়েছিলো। এখানে অনেক বেশি কল আসতে শুরু করে। অথচ এনগেজমেন্ট বেশি থাকার কারণে অনেকে গুরুতর অবস্থায় থাকার পরেও হটলাইনে কল ঢুকাতে পারেন না। এই কারণেই আমরা চিন্তা করলাম যে, মানুষ যাতে আইইডিসিআর কিংবা স্বাস্থ্য অধিদপ্তরে কল না দিয়ে আগে লক্ষণ যাচাই করে নিতে পারেন। এজন্য আমরা একটা ফরম্যাট দাঁড় করালাম। এই ফরমটা অনলাইনে খুব সহজেই পূরণ করা যাবে। এটার ভিত্তিতে লক্ষণ বিবেচনায় মানুষকে কল দেয়া হবে।

এই চিন্তা নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করলে তারা এ বিষয়ে সম্মতি দেন বলে বলে জানান ঋভু।

তিনি জানান, প্রশ্নগুলোর উত্তর দিলে পয়েন্টিং করা হবে। এর ভিত্তিতে চারটা ধাপে অর্থাৎ কে ঝুঁকিমুক্ত কিংবা কাকে আইসোলেশনে বা কোয়ানেন্টাইনে রাখা উচিৎ এটা জানিয়ে দেয়া হবে। আর এভাবে পাওয়া তথ্য একটি ড্যাশবোর্ডের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠিয়ে দেই আমরা। এখান থেকে কাউকে কল দেয়ার প্রয়োজন হলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে কল দিয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।