প্রবাসীদের ইকামার মেয়াদ তিন মাস বাড়িয়েছে কুয়েত

0
195
File Photo

বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রবাসীদের ইকামার মেয়াদ তিন মাস বাড়িয়েছে কুয়েতে সরকার। মধ্যপ্রাচ্যের ভিত্তিক সংবাদমাধ্যম আরব টাইমসের খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যেসকল প্রবাসীদের ইকামার মেয়াদ ১ মার্চ থেকে ৩১ মে’র মধ্যে শেষ হচ্ছে, তাদের সবাইকে তিন মাসের জন্য ‘সাময়িক রেসিডেন্সি’ (খুরুজ) সরকারের পক্ষ থেকে দিয়ে দেয়া হয়েছে।

কুয়েতসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ইস্যুতে জরুরি অবস্থার কারণে এই ব্যবস্থা চালু করেছেন বলে জানিয়েছেন কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রী।

কুয়েতে এই তিন মাসের ‘সাময়িক রেসিডেন্সি’ (খুরুজ) সকল প্রবাসীসহ যারা কুয়েতে ভিজিট ভিসায় এসেছিলেন তাদের জন্যও প্রযোজ্য।

এছাড়াও ছুটিতে যে সকল প্রবাসী তাদের নিজ নিজ দেশে অবস্থান করছে এবং যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের জন্য কুয়েত সরকার অনলাইনে ইকামা নবায়ন করার পদ্ধতি চালু করেছে।

যাদের ইকামা ৬ মাস অতিক্রম করেছে তাদের সবার ইকামার ৩ মাসের মেয়াদ বাড়িয়ে দেয়া হয়েছে। অনলাইনে ইকামা লাগাতে www.moi.gov.kw ওয়েবসাইটে ভিজিট করতে বলা হয়েছে।

অপরদিকে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বরাত দিয়ে একই পত্রিকায় আরেকটি সংবাদ প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, কুয়েতে যাদের আকামার মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হয়ে গেছে অথচ নবায়ন করা হয়নি, তাদের জন্য আকামা নবায়নের সুযোগ থাকছে না। তারা বর্তমান চলমান সাধারণ ক্ষমায় কুয়েত ত্যাগ করে পরবর্তীতে নতুন ভিসায় কুয়েতে প্রবেশ করতে পারবেন।