Bangladesh News Network

প্রতিষ্ঠার ১০০ বছর পার করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

0 6,866

প্রতিষ্ঠার ১০০ বছর পার করলো ঢাকা বিশ্ববিদ্যালয়। শিক্ষিত বুদ্ধিবৃত্তিক জাতি তৈরিতে বিরাট ভূমিকা রেখেছে এ প্রতিষ্ঠান। জন্ম দিয়েছে অসংখ্য মেধাবি ও দক্ষ জনশক্তি। গবেষণা এবং নতুন জ্ঞান সৃজনের মধ্য দিয়ে দেশকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। দেশের যে কোন ক্রান্তিকালে রেখেছে অনবদ্য ভূমিকা।

১৯২১ সালে প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে পাওয়া বিশ্ববিদ্যালয়টি ছিল পূর্ববাংলার মানুষের জন্য আশীর্বাদ। এরপর ভাষা আন্দোলন, স্বাধীনতাযুদ্ধ ও বাঙালীর মুক্তিতে অগ্রণী ভূমিকা রাখে এই বিশ্ববিদ্যালয়।

শিক্ষাবিদরা বলছেন, গত ১০০ বছরে একটি শিক্ষিত সমাজ গড়ে তুলেছে নিবিড়ভাবে। প্রসার করেছে নারী শিক্ষারও। সেই সঙ্গে সংস্কৃতির বিকাশ ও অসাম্প্রদায়িক চেতনা তৈরিতে মূখ্য ভূমিকা পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

তবে এত দিনেও সব সংকট কাটিয়ে উঠতে পারেনি বিশ্ববিদ্যালয়। এখনও রয়ে গেছে আবাসিক সমস্যা, লাইব্রেরি ও ক্লাসরুম সংকট।

বর্তমান শিক্ষকরা বলছেন, শতবর্ষে এসেও দূর হয় নি বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘাটতি। তাই সক্ষমতা থাকা সত্ত্বেও গবেষণার কাজ এখনো সীমিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আখতারুজ্জামান জানান, এখন মূল লক্ষ্য গবেষণায় গুরুত্ব দেয়া। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সমস্যাগুলো চিহ্নিত করে দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে সংকট সমাধান করা। একই সাথে বিশ্ববিদ্যালয় হিসেবে বিশ্ব র‍্যাংকিংয়ের সূচকগুলোও গুরুত্ব দেয়া হচ্ছে।

Comments
Loading...
%d bloggers like this: