Bangladesh News Network

পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে শক্তিশালী সৌরঝড়

0 8,774

থিবীর বুকে আছড়ে পড়তে চলেছে গত চার বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ও বৃহৎ আকারের সৌর ঝড়। পৃথিবীর দিকে এটি ধেয়ে আসছে ১.৬ মিলিয়ন কিলোমিটার গতিতে। রবিবারই এটি পৃথিবীতে আছড়ে পড়তে পারে।

তবে নাসার বিজ্ঞানীরা বলছেন, সোমবারও এটি গতি কমিয়ে আছড়ে পড়তে পারে পৃথিবীর বুকে। স্পেসওয়্যার ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে উত্তর বা দক্ষিণাঞ্চলীয় অক্ষাংশে থাকা বাসিন্দারা রাতের আকাশে দুর্দান্ত আলোর খেলা দেখতে পারেন।

ধেয়ে আসছে ভয়ঙ্কর সৌরঝড়। গতিবেগ ঘণ্টায় ১৬ লক্ষ কিলোমিটার। সোমবার এই সৌরঝড় পৃথিবীতে আছড়ে পড়তে পারে। আর সেই ঝড়ের কারণে সমস্যা তৈরি হতে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায়। বিপুল অংশে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থা। বিজ্ঞানীদের আশঙ্কা, এর ফলে থমকে যেতে পারে প্রযুক্তির সাহায্যে চলা অনেক কিছুই।

স্পেস ওয়েদার ডট কমের পক্ষ থেকে বলা হয়েছে, সূর্যের ভিতরে একটি ছিদ্র তৈরি হয়েছে। সেই ছিদ্র পথেই সৌরঝড় বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। পৃথিবীতে এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে।

রেডিও সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে। পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের উপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই। নাসা জানিয়েছে, এই সৌরঝ়ড়ের গতি ১৬ লক্ষ কিলোমিটারের থেকেও বাড়তে পারে।

Comments
Loading...
%d bloggers like this: