পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে ঠাকুরগাঁওয়ে গণঅবস্থান

0
151

ঠাকুরগাঁও প্রতিনিধি:

করোনাভাইরাস শনাক্তে ঠাকুরগাঁওয়ে পিসিআর ল্যাব স্থাপন ও আইসিইউ স্থাপনের দাবিতে গণঅবস্থান ও স্বারকলিপি প্রদান কর্মসুচি অনুষ্ঠিত হয়েছে।

আজ দুপুরে শহরের প্রাণকেন্দ্র চৌরাস্তায় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা প্রতিরোধে ঠাকুরগাঁওবাসীর ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। সেইসাথে জেলা প্রশাসক বরাবরে একটি স্বারকলিপি প্রদান করা হয়।

ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত গণঅবস্থানে জেলার রাজনৈতিক, সামাজিক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ এ কর্মসূচিতে অংশ নিয়ে দ্রুত আধুনিক সদর হাসপাতালে পিসিআর ল্যাব ও আইসিইউ স্থাপনের দাবি জানান।

এসময় বক্তারা বলেন, চিকিৎসা পাওয়া সকল নাগরিকের অধিকার। তাই বিনা টেস্ট, বিনা চিকিৎসায় আমরা মরতে চাই না। এছাড়াও ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই জেলায় একটি পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে আশ্বাস দেন। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত সময়ের মধ্যে তা বাস্তবায়ন করবেন এটাই প্রত্যাশা জেলাবাসীর।

তাছাড়া ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী ও দিনাজপুর জেলার করোনার নমুনা পরীক্ষা করা হয় দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে। কিন্তু সেখানে প্রতিদিন ১৮৮টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। এ অবস্থায় ঠাকুরগাঁওসহ অন্যন্য জেলা হতে প্রতিদিন যেসব নমুনা পাঠানো হয় তার রিপোর্ট হাতে পেতে সময় লাগছে ৫ থেকে ৭ দিন। এর মধ্যে কোন ব্যক্তি করোনা সংক্রমিত হলো কিনা তা জানা যাচ্ছে না। ফলে আক্রান্ত ব্যক্তির আইসোলেশন বা চিকিৎসার সুযোগও তৈরি হচ্ছে না।

এতে আক্রান্ত ব্যক্তিরা রোগটির চিকিৎসা শুরুর পূর্বেই মৃত্যুবরণ করছেন। এ সমস্যার কারণে অন্যদের মাঝে রোগটির সংক্রমণ ঝুঁকি বেড়ে যাচ্ছে। তাই দ্রুত ঠাকুরগাঁওয়ে পিসিআর ল্যাব স্থাপন করা প্রয়োজন।