পর্যটক শূন্য পর্তুগাল, প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উদ্বেগ

0
105

পর্তুগাল স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মোট ১৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুই শতাধিক সন্দেহভাজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সংক্রমণের ভয়ে পর্যটক কমে যাওয়ার মারাত্মক ব্যবসায়িক ক্ষতির মুখে প্রবাসী বাংলাদেশিরা।

পর্তুগালে ধারাবাহিকভাবে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে সারা দেশেই আতঙ্কের মাত্রাও বেড়ে চলেছে। এরই মধ্যে পর্তুগালের জনজীবনে এর প্রভাব পড়তে শুরু করেছে। প্রতি সপ্তাহে প্রচুর পর্যটকের আগমন হয়। কিন্তু গত সপ্তাহের দুই পর্তুগিজ নাগরিকের দেহে করোনা আক্রান্তের সংবাদ প্রকাশিত হওয়ার পরই পর্যটকের আগমন কমেছে। সেই সঙ্গে প্রচুর সংখ্যক পর্যটক পর্তুগালে আসার সম্ভাবনা বাতিল করেছেন।

এরই মধ্যে বাতিল হয়েছে অসংখ্য বিমানের টিকিট। এছাড়া পর্তুগাল থেকে যারা বিশ্বে ভ্রমণের চিন্তা করেছিলেন তারাও বাতিল করেছেন। এদিকে করোনার এমন প্রভাবে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উদ্বেগ একটু বেশি কারণ অধিকাংশই পর্যটন সংশ্লিষ্ট ব্যবসার সঙ্গে জড়িত। যেহেতু পর্যটকের আনাগনা কমে গেছে সেহুতু তারাও মারাত্মক ক্ষতি সম্মুখীন হয়েছেন। এদিকে পর্তুগালের সরকারি কর্তৃপক্ষ করোনা ভাইরাস ঠেকাতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন।