দেশে ৩১ ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে

0
171

দেশে ৩১ ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে। নতুন করে আরও নমুনা পরীক্ষার কার্যক্রমে আরও তিনটি প্রতিষ্ঠান যোগ হয়েছে। আরটি-পিসিআর ল্যাবরেটরির মাধ্যমে পরীক্ষায় যুক্ত প্রতিষ্ঠানগুলো হলো- কেন্দ্রীয় পুলিশ সদর হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এবং জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম)।

আজ শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় ৫৭১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ৮ হাজার ২৩৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ২ জন। এ নিয়ে দেশে মোট মারা গেছেন ১৭০ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫ হাজার ৯৯৮ টি এবং পরীক্ষা করা হয় ৫ হাজার ৫৭৩ টি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৭০ হাজার ২৩৯টি।

আজ শুক্রবার দুপুরে করোনার সর্বশেষ অবস্থা নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়।

এর আগে বৃহস্পতিবার দেশে ৫৬৪ জন করোনা রোগী শনাক্ত হয় ও ৫ জনের মৃত্যু হয়। তার আগের দিন শনাক্ত হয় ৬৪১ জন।

গতকাল পর্যন্ত মোট করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে ৬৪ হাজার ৬৬৬ জনের। তাঁদের মধ্যে গত ১০ দিনেই পরীক্ষা হয় ৩৮ হাজার ৬২ জনের। যা প্রায় ৬০ শতাংশ। দেশে এখন মোট ২৯টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। ১৭ এপ্রিল পযন্ত পরীক্ষাকেন্দ্র ছিল ১৭টি।

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়।