দেশে আরও ৫ জনের করোনা শনাক্ত : মোট ৬১ জন শনাক্ত

0
64

দেশে আরও ৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট করোনা শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬১ জনে। শুক্রবার বেলা ১২ টায় এক অনলাইন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী ড. জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনা নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক হতে হবে। সরকার সর্বোচ্চ সতর্কতা নিয়েছে।

এসময়, করোনার পরীক্ষা সম্প্রসারণ করার কথা জানান তিনি। করোনাভাইরাসের বিস্তার ও সংক্রমণ রোধে
প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মেনে চলার অনুরোধ করেন স্বাস্থ্যমন্ত্রী।

এরপর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ জানান, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরার্মশে করোনা শনাক্তের পরীক্ষা সম্প্রসারণ করছি। ইতিমধ্যে, ৫টি জায়গায় পরীক্ষা শুরু হয়েছে। এপ্রিলের শেষ নাগাদ মোট ২৮টি স্থানে পরীক্ষা করা হবে।

গত ২৪ ঘণ্টায় ৫১৩টি নমুনা সংগ্রহের তথ্য পাওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ। নতুন শনাক্তের মধ্যে আইইডিসিআর’র বাইরের ল্যাবে ৩টি নমুনায় করোনা শনাক্ত হয়েছে। সেগুলো আরও ভালো করে পরীক্ষা করা হবে। তবে, সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, সর্দি, কাশি, জ্বরে অনেকে আতঙ্কিত হয়ে পড়ছেন। এসব ক্ষেত্রে প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন ও গরম পানি দিয়ে কুলি করার পরামর্শ দেন তিনি। অবস্থা জটিল না হলে হাসাপাতালে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এ পর্যন্ত মোট ৬৬,২৩৬ জনকে হোম কোয়ারেন্টাইন ও ২৪৮ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে বলে জানান তিনি। এদের সিংহভাগই এখন সুস্থ হয়ে গেছেন। করোনা চিকিৎসাসেবা দেয়া হাসপাতালগুলোর কাজের সমন্বয়ে বিশেষ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান তিনি।