দেশের একমাত্র করোনা মুক্ত জেলা রাঙ্গামাটি

0
137

বর্তমানে বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে ৬৩টি জেলাতেই মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে মানুষ। তবে দেশের একমাত্র জেলা হিসেবে এখনো করোনা মুক্ত রয়েছে রাঙামাটি। জেলাকে করোনামুক্ত রাখতে রাঙ্গামাটি জেলা প্রশাসন চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। শহরের পুরো এলাকায় নিয়মিত টহল দিচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী।

গতকাল শুক্রবার বিকাল থেকে রাঙ্গামাটির চারটি প্রবেশপথ অর্থাৎ কাউখালীর গোদারপাহাড়, কাপ্তাই বড়ইছড়ি, ঘাগড়ার রেষ্ট হাউজ চেক পোষ্ট এবং নানিয়ারচরের বেতছড়িতে কঠোর নজরদারী রাখছে সেনাবাহিনী ও পুলিশ।

নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী ছাড়া আর কোনো যানবাহন রাঙ্গামাটিতে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

আজ শনিবার রাঙ্গামাটিতে সাপ্তাহিক হাটের দিন হওয়ায় বাইরে কিছু সংখ্যক লোকজন চলাফেরা করতে দেখা গেছে। তবে যারা প্রয়োজন ছাড়া বের হয়েছেন তাদেরকে মোবাইল কোর্টের আওতায় নিয়ে আসা হয়েছে।

এ ব্যাপারে রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, ‘শহরে যেন বহিরাগত প্রবেশ না করে সেজন্য আমরা সচেষ্ট রয়েছি। রাঙ্গামাটি শহরের প্রবেশ পথ দিয়ে যেন নিত্য প্রয়োজনীয় বা জরুরি পণ্য সামগ্রি যানবাহন ছাড়া আর কিছু প্রবেশ করতে না পারে সে নির্দেশনাও দেয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধে বিদেশফেরত ব্যক্তিসহ অন্যদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা, সামাজিক দুরত্ব নিশ্চিত করা, স্বাস্থ্য বিধি মেনে চলা এবং জনগণকে সচেতন করতে প্রশাসন ঐক্যবদ্ধভাবে কাজ করছে। অভ্যন্তরিণ ব্যবস্থাপনা ভালো হওয়ার কারণে আমরা জনগণকে সচেতন করতে পেরেছি। এজন্যই রাঙ্গামাটি এখনো করোনাভাইরাস মুক্ত রয়েছে।’