দু’দিনের সফরে ঢাকায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

0
36

দু’দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলু। মঙ্গলবার (২২ ডিসেম্বর) সন্ধ্যার কিছু পরে তিনি ইন্দোনেশিয়া থেকে ঢাকায় পৌঁছান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলু রাত ৭টা ৩৫ মিনিটে ইন্দোনেশিয়া থেকে ঢাকায় আসেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তুর্কি এই পররাষ্ট্রমন্ত্রীর সফরসূচি থেকে জানা গেছে, বুধবার (২২ ডিসেম্বর) বেলা ১২টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন মেভলুত চাভুসগলু। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা।

এছাড়া, বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনেও কথা বলার সূচি রয়েছে তাদের। এর আগে, সকাল সাড়ে ৯টায় ধানমণ্ডি-৩২ নম্বরে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখিত কর্মসূচির পাশাপাশি ঢাকায় বারিধারাতে তুরস্ক দূতাবাসের নতুন চ্যান্সেরি ভবন উদ্বোধন করবেন মেভলুত চাভুসগলু। এছাড়া বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সকাল সাড়ে ১০টায় সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর।

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর আঙ্কারায় বাংলাদেশ মিশনে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করতে তুরস্ক সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।