Bangladesh News Network

তিউনিসিয়ায় ভূমধ্যসাগর থেকে ২৬৪ বাংলাদেশি উদ্ধার

0 2,044

ভূমধ্যসাগরে ভাসমান অবস্থায় ২৬৪ বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার ভোরে ভূমধ্যসাগর থেকে ২৬৪ জন বাংলাদেশি এবং মিশরের ৩ নাগরিকসহ ২৬৭ জনকে ভাসমান অবস্থায় উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড।

তারা নৌকায় লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপে যাচ্ছিলেন। পরে নৌকার ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়ায় সাগরে ভাসতে থাকা দলটিকে উদ্ধার করে তিউনিসিয়া কোস্টগার্ড। উদ্ধার হওয়া ব্যক্তিদের পরে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় দ্বীপ জেরবারের একটি হোটেলে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

উদ্ধার হওয়া বাংলাদেশি ও মিসরীয়রা লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইতালির পথে রওনা হয়েছিলেন। ভূমধ্যসাগরে তাদের ভাসমান অবস্থায় পাওয়া যায়। জেরবার হোটেলে কোয়ারেন্টিন শেষে উদ্ধার হওয়া ব্যক্তিদের কোথায় নেয়া হবে, তা এখনো ঠিক হয়নি বলে জানা গেছে।বার্তা সংস্থা এএফপি জানায়, উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে ২৬৪ জন বাংলাদেশি। ৩ জন মিসরীয়। তারা নৌকায় করে অবৈধভাবে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলেন। ইাঞ্জন বিকল হওয়ায় তারা সাগরে ভাসছিলেন। সে অবস্থায় তাদের উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া ২৬৭ জনকে তিউনিসিয়ার নৌবাহিনীর সহায়তায় তীরে আনা হয়। সাগর থেকে তাদের লিবিয়ার সীমান্তবর্তী তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলের বেন গুয়ের্দেন বন্দরে নেয়া হয়। পরে তাদের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেড ক্রিসেন্ট সোসাইটির কাছে হস্তান্তর করা হয়।

এর আগে ১১ জুন ভূমধ্যসাগর থেকে ৪৩৯ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে লিবিয়ার কোস্টগার্ড। তাদের মধ্যে ১৬৪ জন বাংলাদেশি ছিলেন। তারা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিলেন। তার আগে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার সময় গত ১৮ মে ৩৬ জন এবং ২৭ ও ২৮ মে উপকূল থেকে ২৪৩ বাংলাদেশিকে উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড। সব মিলিয়ে এ মুহূর্তে তিউনিসিয়ায় ৭০৭ বাংলাদেশি রয়েছেন।

Comments
Loading...
%d bloggers like this: