Bangladesh News Network

তালেবানের ভয়ে বাংকারে দিন কাঁটাচ্ছে আফগান সেনারা

0 3,654

তালেবানের আক্রমণে দিশেহারা আফগান বাহিনী। বিদেশি সেনা চলে যাওয়ার পর সশস্ত্রগোষ্ঠীটির কাছে টিকতে পারছে না সরকারি বাহিনী। প্রতিদিনই নতুন নতুন জেলা দখলে নিচ্ছে তালেবান যোদ্ধারা।

প্রাণ বাঁচাতে এরইমধ্যে তাজিকিস্তান সীমান্ত গুরুত্বপূর্ণ শহর ছেড়ে পালিয়ে গেছে আফগান সেনাবাহিনীর তিন শতাধিক সদস্য। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, আফগান সরকার সমঝোতায় না পৌঁছালে শিগগিরই রাজধানী কাবুল দখলে নিতে পারে তালেবান।

আফগানিস্তান ছেড়ে যেতে যখন ব্যস্ত বিদেশি সেনারা। ঠিক সেইসময় নিজেদের অস্তিত্বের জানান দিতে শুরু করেছে সশস্ত্র-গোষ্ঠী তালেবান। প্রতিদিনই একের পর এক নতুন এলাকা দখলে নিতে শুরু করেছে গোষ্ঠীটি।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন বলছে, আফগানিস্তানের ৪২১টি জেলার এক তৃতীয়াংশ অঞ্চল নিজেদের দখলে নিয়েছে তারা। গুরুত্বপূর্ণ শহরগুলোর নিয়ন্ত্রণ নিতে চলছে জোর চেষ্টা। তাজিকিস্তান সীমান্ত অঞ্চলে তালেবানের দাপটে টিকতে পারছে না আফগান সেনারা।

রোববার তালবানের সঙ্গে লড়াইয়ে টিকতে না পেরে অঞ্চলটি ছেড়ে পালিয়ে যান কয়েকশ’ সেনা সদস্য। এছাড়া, দেশটির গোয়েন্দা বাহিনী ও নিরাপত্তা বাহিনীর বহু সদস্য তালেবানের কাছে আত্মসমর্পণ করেছে বলে নিশ্চিত করেছেন এক কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি চুক্তি ও বিদেশি সেনা প্রত্যাহার দীর্ঘদিনের সংঘাত বন্ধের আশা দেখালেও সশস্ত্রগোষ্ঠীটির এ তৎপরতা নতুন সংঘাতের বার্তা দিচ্ছে। বিশ্লেষকরা বলছেন, রাজধানী কাবুলসহ গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে গেলে পরাজয় বরণ করে নিতে হবে আফগান সরকারকে। ছড়িয়ে পড়তে পারে গৃহযুদ্ধের বারুদ।

তবে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, বেশির ভাগ অঞ্চল কোনও ধরনের সংঘাত কিংবা সহিংসতা ছাড়াই দখলে নিয়েছে তারা। আফগান সেনাদের নিরাপদে বাড়িতে ফিরিয়ে দেয়া হয়েছে বলেও দাবি তাদের।

Comments
Loading...
%d bloggers like this: