Bangladesh News Network

ঢাকায় মডার্নার ও সিনোফার্মের টিকা পৌঁছেছে

0 9,650

ঢাকায় পৌঁছেছে বাংলাদেশকে উপহার দেওয়া যুক্তরাষ্ট্রের মডার্নার প্রথম চালানের ১২ লাখ ভ্যাকসিন।

চীনের সিনোফার্ম থেকে কেনা ২০ লাখ ডোজ করোনা টিকা শুক্রবার (২ জুলাই) রাত সাড়ে ১২টার দিকে ঢাকায় পৌঁছেছে। টিকা বহনকারী একটি ফ্লাইট বাংলাদেশ সময় রাত পৌনে নয়টার দিকে বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে এসেছিল।

শুক্রবার (২ জুলাই) রাত ১১টা ২২ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ ফ্লাইটে মডার্নার এ টিকা এসে পৌঁছায়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

এসময় আনুষ্ঠানিকভাবে টিকা গ্রহণের জন্য বিমাবন্দরে পররাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানান তিনি।

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম জানান, আলাদা দুটি ফ্লাইটে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে পাঠানো হচ্ছে ২৫ লাখ টিকা। দ্বিতীয় ফ্লাইটে বাকি ১৩ লাখ টিকা শনিবার (৩ জুলাই) দেশ পৌঁছাবে বলেও জানান তিনি।

মডার্নার টিকা বহনকারী প্রথম ফ্লাইট অবতরণের সময় স্বাস্থ্য মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাসের কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত ছিলেন বলেও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এর আগে বুধবার (৩০ জুন) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, ‘জুলাইয়ের ২ ও ৩ তারিখ দুটি আলাদা ফ্লাইটে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ২৫ লাখ টিকা দেশে পৌঁছাবে। ওই সময়েই ওয়াশিংটন থেকে যুক্তরাষ্ট্রের ওই টিকা বাংলাদেশের পথে রওনা হয়েছিল বলেও জানান তিনি।

সিনোফার্মের টিকা আসার কিছুক্ষণ আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বিশেষ ফ্লাইটে যুক্তরাষ্ট্রের ১২ লাখ ডোজ মডার্নার টিকা এসে পৌঁছায়।

টিকা গ্রহণকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগস্টে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আবারো অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা আসবে।

এছাড়া বিভিন্ন উৎস থেকে আগামী ডিসেম্বরের মধ্যে ১০ কোটি ডোজ টিকা সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। তখন আর টিকার সংকট তৈরি হবে না বলে জানান তিনি।

এদিকে ১৯ জুন চীন থেকে বাংলাদেশ উপহার হিসেবে ১১ লাখ ডোজ টিকা পেয়েছে। সিনোফার্মের কাছ থেকে সরকার দেড় কোটি টিকা কেনার চুক্তি করেছে। এরমধ্যে এই টিকার প্রথম চালান হিসেবে ২০ লাখ ডোজ এলো।

এছাড়া টিকা সরবরাহের বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে মডার্না টিকার প্রথম চালানে ১২ লাখ টিকা পেল বাংলাদেশ। এছাড়া কোভ্যাক্স থেকে বাংলাদেশ ফাইজারের টিকা পেয়েছে ১ লাখ ডোজ।

Comments
Loading...
%d bloggers like this: