Bangladesh News Network

টানা বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকায় প্রকট জলাবদ্ধতা

ভোগান্তিতে পড়েছে কর্মজীবী মানুষ

0 3,771

রোববার সকাল থেকেই থেমে বৃষ্টি হচ্ছে রাজধানীতে। ভারী বর্ষণে অনেক রাস্তায় জমে গেছে পানি। বৃষ্টির মধ্যে ছাতা কিংবা পলিথিন কাগজে মাথা মুড়িয়ে বাইসাইকেল ও রিকশা নিয়ে বের হতে দেখা গেছে অনেককে।

সরোজমিনে দেখা যায়, ভারী বৃষ্টিপাতে হাটুপানি জমেছে মানিক মিয়া অ্যাভিনিউ, আসাদ গেট ও নিউমার্কেট সহ রাজধানীর বেশ কিছু এলাকায়। এতে ভোগান্তিতে পড়েছেন জরুরি প্রয়োজনে যারা বের হয়েছেন তারা।

এতে বিপাকে পড়েন অফিসগামী মানুষ। ভোগান্তি বেড়েছে কর্মজীবী মানুষ। বিশেষ করে অল্প বৃষ্টিতেই ঢাকার যেসব এলাকায় পানি জমে যায়, সেসব এলাকায় রীতিমতো প্লাবনের সৃষ্টি হয়েছে। রাস্তাঘাট ডুবে যাওয়ায় যান চলাচল ব্যাহত হয়। কোথাও কোথাও ইঞ্জিনে বিকল হয়ে রাস্তায় পড়ে আছে গাড়ি। নিচু তলার বাড়িঘর ও দোকানপাটে পানি ঢুকে যায়।

এছাড়া মেঘে আচ্ছন্ন রাজধানীতে কোনও কোনও প্রাইভেট কারকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখে গেছে। আবহাওয়া অফিস জানায়, রাজধানী ঢাকাসহ সারাদেশে সকাল থেকে শুরু হওয়া বৃষ্টি সন্ধ্যা পর্যন্ত থেমে থেমে অব্যাহত থাকতে পারে।

তবে কোথাও কোথাও আকাশে রোদের দেখা মিলেতে পারে। আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে সকাল ৭টা পর্যন্ত ঢাকায় এক মিলিমিটার বৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, রাজধানীর গুরুত্বপূর্ণ ৪০০ কিলোমিটার সড়কে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ছাড়াও মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার প্রকল্পসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ চলছে।

এর ফলে সামান্য বৃষ্টিতেই রাজধানীর অধিকাংশ রাস্তাঘাট কাদা-পানিতে একাকার হয়ে জনজীবন দুর্বিষহ হয়ে ওঠে। মূলত অপরিকল্পিতভাবে উন্নয়ন কার্যক্রম পরিচালনা জলাবদ্ধতার অন্যতম কারণ হলেও কর্তৃপক্ষ এ ব্যাপারে বরাবরই উদাসীন থেকেছে।

দুই সিটি করপোরেশন ও অন্যান্য সেবাপ্রদানকারী সংস্থার উন্নয়ন কাজে কেবল সমন্বয়হীনতা নয়, পরিকল্পনা ও দূরদর্শিতার অভাবও প্রকট।

Comments
Loading...
%d bloggers like this: