Bangladesh News Network

জি-২০ বিশ্ব অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ

0 4,674

জি -২০ সদস্যরা আন্তর্জাতিক অর্থনীতি, বৈশ্বিক স্বাস্থ্য সম্পর্কিত বিষয় এবং বিশ্ব অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়ে প্রচেষ্টা চালাবেন। টেকসই প্রবৃদ্ধি বৃদ্ধির জন্য ডিজিটাল বিপ্লব ও উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য মন্ত্রী ও গভর্নরা অর্থ খাতের সমস্যাগুলো চিহ্নিত করে অর্থ সঞ্চালনের সম্ভাবনাময় দিকগুলো নির্বাচন করবেন।

জি-২০ এর অর্থমন্ত্রীরা এবং দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরা ৯ ও ১০ জুলাই সম্মেলনে বসছেন ইতালির ভেনিসে। ২০২০ সালের ফেব্রুয়ারির পর সংস্থাটির ফিনান্স ট্র্যাক সভা এটি।

ভেনিস জি-২০ তে এ বছর গুরুত্বপূর্ণ তিনটি ইভেন্ট রয়েছে এগুলো হলো- ১. উৎপাদনশীলতা সম্পর্কিত গ্লোবাল ফোরামের বার্ষিক সম্মেলন ২. জি-২০ হাই লেভেল ট্যাক্স সিম্পোজিয়াম ও ৩. জলবায়ু সম্পর্কিত ভেনিস আন্তর্জাতিক সম্মেলন।

সম্মেলনে ১৯ টি দেশ ও ইউরোপিয় ইউনিয়নের প্রতিনিধি, দেশগুলোর অর্থমন্ত্রীরা ও প্রতিটি দেশের সেন্টাল ব্যাংকের গভর্নরা অংশগ্রহণ করছেন। বিশ্ব অর্থনীতির ৮৫ শতাংশ নিয়ন্ত্রণ করে দেশগুলো। তাই জি-২০ বিশ্ব অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

সম্মেলনে ভারত, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, অষ্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডাসহ অর্থনৈতিকভাবে শক্তিশালী মোট ১৯টি দেশ ও একটি সংস্থার অর্থমন্ত্রী ও দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরা অংশগ্রহণ করছেন বলে নিশ্চিত করেছেন জি-২০ তথ্য সেন্টার।

নিরাপত্তা ও করোনা সংক্রমণ থেকে নিরাপদ অবস্থান নিশ্চিত করতে ভেনিসে এবারের সম্মেলন নির্ধারণ করা হয়েছে। সাগরে ভাসমান ভেনিস সবদিক বিবেচনায় সবচেয়ে নিরাপদ শহর হিসেবে বিবেচিত হয়।

বিশ্বের প্রধান ও উদীয়মান অর্থনৈতিক পরাশক্তি সম্পন্ন দেশগুলোর মধ্যে পারস্পারিক সহযোগিতা, আর্থিক স্থিতিশীলতা বজায় রাখাই জি২০-এর উদ্দেশ্য।

১৫তম জি২০ সম্মেলনের এজেন্ডায় জ্বালানি, পরিবেশ, জলবায়ু, ডিজিটাল অর্থনীতি, বাণিজ্য, কৃষি, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও শ্রমসহ অর্থনৈতিক ও সামাজিক বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবে।

উল্লেখ্য, জি২০-এর সদস্য দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, তুরস্ক, জার্মানি, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ইন্দোনেশিয়া, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, ভারত, যুক্তরাজ্য, ইতালি, জাপান, কানাডা, মেক্সিকো, সৌদি আরব ও রাশিয়া।

Comments
Loading...
%d bloggers like this: