Bangladesh News Network

জিম্বাবুয়ে সিরিজের জন্য তিন ফরম্যাটের বাংলাদেশ দল ঘোষণা

তিন সংস্করণেই দলে আছেন সাকিব-তামিম

0 4,868

জিম্বাবুয়ে সিরিজের জন্য তিন ফরম্যাটের আলাদা দল ঘোষণা করেছে বিসিবি। জিম্বাবুয়ে সফরে তিন সংস্করণেই সাকিব আল হাসানকে পাচ্ছে বাংলাদেশ। অভিজ্ঞ এই অলরাউন্ডারের পাশাপাশি সব সংস্করণেই দলে আছেন নুরুল হাসান সোহান। আর টি-টোয়েন্টিতে নতুন মুখ শামীম পাটোয়ারী।

এক টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজ খেলতে আগামী সোমবার রাতে জিম্বাবুয়ে রওনা হওয়ার কথা বাংলাদেশ দলের।


সিরিজের তিন ফরম্যাটের দলেই আছেন তামিম, লিটন, সাকিব, সোহান, তাসকিন ও শরিফুল। দুই ফরম্যাটে মাহমুদউল্লাহ, মিরাজ, সাইফুদ্দিন, তাইজুল ও আফিফ।

তবে, ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার আছেন কেবল টি-টোয়েন্টি দলে। মুস্তাফিজুর রহমান আছেন সীমিত ওভারের দুই দলে।

নাজমুল হোসেন শান্ত আছেন শুধু টেস্ট দলে। মুশফিক টি-টোয়েন্টি থেকে ছুটি নিয়েছেন। আলোচিতদের মধ্যে মিঠুন আছেন শুধু ওয়ানডেতে আর সৌম্য শুধু টি-টোয়েন্টিতে।

মুশফিক-লিটন অপরিহার্য সদস্য, তাই নুরুল হাসান সোহান বরাবারই উপেক্ষিত। তিন বছর পর জাতীয় দলে ফিরে, সুযোগ কাজে লাগানোর অপেক্ষায় এই কিপার ব্যাটসম্যান। অন্যদিকে,টি-টোয়েন্টি দলে শামীম পাটোয়ারির অন্তর্ভূক্তি চমক হিসেবে এসেছে। আর, লেগ স্পিনার আমিনুল বিপ্লবের ফেরাটাও সময়ের দাবি মিটিয়েছে।

অনেকের বিচারে দেশসেরা উইকেটকিপার হয়েও জাতীয় দলে জায়গা ধরে রাখতে না পারায়, হতাশা ছিল নুরুল হাসান সোহানের। ব্যাটিং সামর্থ্যে, বারবারই পিছিয়ে পড়েছেন মুশফিক-লিটনের চেয়ে। তবে তারা, থাকতেই আবার তিন ফরম্যাটের দলে সোহানের ফেরা, মনস্তাত্ত্বিক এক জয়।

২০১৬ থেকে ১৮, এই তিন বছরে জাতীয় দলের জার্সিতে ৩ টেস্ট, ২ ওয়ানডে ও ৯ টি-টোয়েন্টি খেলেছেন সোহান। ১৪ ম্যাচে ১৭ ডিসমিসালের মধ্যে ৯টি ক্যাচ আর ৮টি স্টাম্পিং। তবে ব্যাট হাতে টেস্টেই শুধু একটি ফিফটি। ((গ্রাফিক্স))


জিম্বাবুয়ের সফরে টি-টোয়েন্টিতে মুশফিকের অনুপস্থিতি আর লিটনের অফফর্ম মিলে সুযোগটা অবারিত হয়েছে। ঢাকা প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফরম্যান্স, মনে ধরেছে নির্বাচকদের।

টি-টোয়েন্টি ফরম্যাটের এবারের ডিপিএলে ব্যাট হাতে সেরা সময় সোহানের। ১৪ ম্যাচে প্রায় ১৫২ স্ট্রাইক রেটে ৩৪৬ রান শেখ জামাল অধিনায়কের। তিন বছর পর আসা সুযোগে কাজে লাগাতে সোহান এখন আরো পরিনত।

এদিকে, টি-টোয়েন্টি দলে নতুন মুখ শামীম পাটোয়ারি। ফিনিশার সঙ্কট সমাধানে যুব বিশ্বকাপজয়ী তরুণে আস্থা নির্বাচকদের। ডিপিএলে প্রায় ১৫০ স্ট্রাইক রেটে টি-টোয়েন্টির আবেদন মিটিয়েছেন।

ছোট্ট একটা বিরতির পর টি-টোয়েন্টিতে আবার ফিরেছেন লেগস্পিনার আমিনুল বিপ্লব। জাতীয় দলের হয়ে ৭ ম্যাচে ১০ উইকেট তার। গেল বছর সবশেষ ম্যাচ খেলেছেন জিম্বাবুয়ে বিপক্ষে। এবার অ্যাওয়ে সিরিজে চেনা প্রতিপক্ষের বিপক্ষে সুযোগ পেয়েছেন বিপ্লব।

নির্বাচকেরা তিন সিরিজের জন্য বড় আকারের দল না দিয়ে আলাদা দল দিয়েছে। টেস্ট আর ওয়ানডে ১৭ সদস্যের, আর টি-টোয়েন্টি স্কোয়াড ১৬ জনের।

জিম্বাবুয়ে সফরের দল:

টেস্ট স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি ও শরিফুল ইসলাম।

ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি স্কোয়াড: মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

Comments
Loading...
%d bloggers like this: