চীন আরও ৩০ মিলিয়ন ডলার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেবে

0
93

নোভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে লড়াইয়ের বিশ্বব্যাপী প্রচেষ্টায় সমর্থন ও উন্নয়নশীল দেশগুলোতে জনস্বাস্থ্য ব্যবস্থা গঠনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) আরও ৩০ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন। গতকাল বৃহস্পতিবার (২৩ এপ্রিল) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ কথা জানিয়েছেন।

মুখপাত্র জেং শুয়াং প্রেস ব্রিফিংয়ে বলেন, মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুসের নেতৃত্বে ডব্লিউএইচও সক্রিয়ভাবে তাদের দায়িত্ব পালন এবং কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশকে সহযোগিতায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি আরও বলেন, ভাইরাসটি মানবজাতির সাধারণ শত্রু এবং আন্তর্জাতিক সম্প্রদায় শুধুমাত্র ঐক্য ও সহযোগিতার মাধ্যমে এটিকে পরাজিত করতে পারে। মহামারিটির বিরুদ্ধে যুদ্ধের গুরুত্বপূর্ণ সময়ে জাতিসংঘের মর্যাদা রক্ষা করছে ডব্লিউএইচও।

মার্চ মাসে চীন কোভিড-১৯ এর বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে সমর্থন করার জন্য ডব্লিউএইচওকে ২০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছিল।

মুখপাত্র আরও বলেন, ডব্লিউএইচও’র কাছে চীনের অনুদান চীনা সরকার এবং জনগণের সমর্থন ও আস্থা প্রতিফলিত করেছে। বিশ্ব জনস্বাস্থ্য এবং মহামারির বিরুদ্ধে লড়াইয়ে চীনও অবদান রেখেছে।

‘চীন অন্যান্য দেশগুলোর সঙ্গে সম্মিলিতভাবে মহামারি, আঞ্চলিক ও বৈশ্বিক জনস্বাস্থ্যের সুরক্ষার জন্য পারস্পরিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে এবং মানবজাতির ভবিষ্যত নিয়ে একটি সম্প্রদায় গড়ে তুলবে,’ যোগ করেন তিনি।