Bangladesh News Network

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৪ শিক্ষার্থীকে ভর্তি করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট

ক্ষুদ্র-নৃগোষ্ঠী কোটায় সাধারণ চার শিক্ষার্থীর ভর্তি বাতিল

0 2,024

২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষায় ক্ষুদ্র-নৃগোষ্ঠী কোটায় সাধারণ চার জনের ভর্তি বাতিল করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৪ শিক্ষার্থীকে সুযোগ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে ঐ চার শিক্ষার্থীর ভর্তি কেন বাতিল হবে না, সাত দিনের মধ্যে তা স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে জানাতে বলেছে উচ্চ আদালত।

সোমবার দুপুরে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

মেডিকেল ভর্তি পরীক্ষায় মুক্তিযোদ্ধার সন্তান এবং সন্তানদের জন্য মোট আসনের ২ শতাংশ সংরক্ষিত রাখার নিয়ম। এছাড়া পশ্চাৎপদ জনগোষ্ঠী অর্থাৎ ক্ষুদ্র-নৃ গোষ্ঠী এবং তিনটি পার্বত্য জেলায় বসবাসরত কোটাভুক্ত আসনের জন্য ১২টি এবং পার্বত্য জেলা ছাড়া অন্যান্য জেলার পশ্চাৎপদ জনগোষ্ঠী ও ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর প্রার্থীদের জন্য ৮টিসহ মোট ২০টি আসন সরকারি মেডিকেল কলেজের জন্য সংরক্ষিত।

২০২১-২২ সেশনের মেডিকেল ভর্তি পরীক্ষায় পার্বত্য চট্টগ্রাম ব্যতীত অন্যান্য জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত ৮টি আসনে, চার জন সাধারণ শিক্ষার্থীর ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়। সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানিতে চার জনের ভর্তি বাতিল করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৪ শিক্ষার্থীকে ভর্তি করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

রিটকারী আইনজীবী শ্যাম সুন্দর সিনহা জানান, একইসঙ্গে ওই চার শিক্ষার্থীর ভর্তির সিদ্ধান্ত কেন বাতিল হবে না সাত দিনের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ভর্তি বাতিল হওয়া চার শিক্ষার্থী হলেন, আরিফ রহমান, ইশরাত জাহান, নুসরাত আলম, জাকিয়া ইয়াসমিন। অপেক্ষমান তালিকায় থাকা পাঁচজন ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর পরিক্ষার্থী থেকে চারজনকে ওই সংরক্ষিত আসনে ভর্তি করাতে বলা হয়েছে।

Comments
Loading...
%d bloggers like this: