Bangladesh News Network

কোপার ফাইনাল: গোটা দেশ দুই ভাগে বিভক্ত

0 4,496

কঠোর লকডাউনের কারণে জন সমাগম নেই তেমন। রাস্তা ঘাট নিরব। কিন্তু, ঘরের দরজা পেরিয়ে চাপা এক উত্তেজনা অলিগলিতে, বাড়ির ছাদে কিংবা ফুটপাথে। সবচেয়ে বেশি গরম সামাজিক যোগাযোগ মাধ্যম। ফেসবুক-টুইটারের তর্ক-বিতর্ক ভার্চুয়াল জগত থেকে বেরিয়ে আসতে চাইছে যেনও।

গোটা দেশ বিভক্ত দুই ভাগে। যুগ থেকে যুগ, প্রজন্ম থেকে প্রজন্ম এই পরম্পরা ধরে রাখতেই হবে। লাতিন আমেরিকার দুই দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবলের ময়দানে মুখোমুখি হলে বাংলাদেশে চিত্রটা হয় এমন।

বেরিয়ে আসতে চাইছে কি, বেরিয়ে আসছেও! এসব তর্ক-বিতর্কের যুদ্ধংদেহী এক চেহারা আছে। তাই তো কোপা আমেরিকার ফাইনাল ঘিরে সংঘর্ষের ঘটনাও ঘটছে বাংলাদেশের বিভিন্ন স্থানে। একেবারে নতুন কাণ্ড ঘটিয়েছে ব্রাহ্মণবাড়িয়াবাসী।

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে যখন ফাইনালের জন্য প্রস্তুত হচ্ছে মেসি-নেইমাররা, ব্রাহ্মণবাড়িয়ায় তখন এক দলের সমর্থক অন্য দলের সমর্থককে পিটিয়ে হাসপাতালে পাঠিয়েছে। মঙ্গলবারের ওই ঘটনায় আহত হয় ৪ জন।

জানা গেছে, কোপা আমেরিকার সেমিফাইনালে পেরুর বিপক্ষে ব্রাজিলের জয় নিয়ে আলাকপুর গ্রামের দু’পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে হাতাহাতিতে জড়িয়ে পড়ে তারা। কক্সবাজার ও চট্টগ্রামেও একই রকম ঘটনার খবর প্রকাশ করেছে স্থানীয় সংবাদমাধ্যম।

শুধু এবারই নয়, আর্জেন্টিনা-ব্রাজিল তর্কে সংঘর্ষের ঘটনা এর আগেও বহুবার ঘটেছে বাংলাদেশে। পছন্দের দলের সমর্থনে সে দেশের পতাকার রঙে বাড়ির দেয়াল রাঙানো, ছাদে কিংবা ব্যক্তিগত গাড়িতে পতাকা টাঙানো- এই অলিখিত সংস্কৃতির চর্চা বাংলাদেশে চলে আসছে বহু আগে থেকে। পুরো বাড়িকে ব্রাজিল বা আর্জেন্টিনার পতাকার রঙে সাজিয়ে ফেলার মতো ঘটনাও তো দেখেছে সবাই।

দেশের গণ্ডি পেরিয়ে ভিনদেশেও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ব্রাজিল বাড়ি-আর্জেন্টিনা বাড়ির আইডিয়া। গল্প আছে আরও। রাজধানী ঢাকার এক রিকশা চালক তার উপার্জনের একমাত্র মাধ্যম রিকশাটিকেই আকাশী-নীল রং করে বানিয়ে ফেলেছেন আর্জেন্টিনার পতাকা।

যারা এমন ঘটনার সঙ্গে পরিচিত নন, তাদের কাছে এটা হাস্যকর লাগতে পারে। তবে, দলের সমর্থনে ভিন্নমতের কারণে মারামারি মোটেও গ্রহণযোগ্য নয়। কিন্তু, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলার সবচেয়ে জনপ্রিয় দু’দল দল যখন মেগা ইভেন্টে মুখোমুখি হচ্ছে, তখন উত্তেজনার মাত্রা অনেক বেশি। ফাইনালের মঞ্চ হওয়ায় যা বেড়েছে আরও কয়েকগুণ।

কোপার ফাইনাল নিয়ে মেসি-নেইমাররা যতটা রোমাঞ্চিত, কোনো অংশে কম নয় বাংলাদেশের সমর্থকরাও। মহাদেশীয় আসর হলেও এ ম্যাচ যেনও বিশ্বকাপের মতো মহা গুরুত্বপূর্ণ এদেশের ফুটবল পাগলদের কাছে।

Comments
Loading...
%d bloggers like this: