কোথায় আছেন কিম?

0
130

উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উন। গত ১৫ দিন তাকে জনসম্মুখে আসতে দেখা যায়নি। আর এনিয়েই রহস্য দানা বাঁধে। কোথায় আছেন কিম? অবকাশ যাপন করছেন নাকি অসুস্থ অবস্থায় আছেন এই নেতা। সারাবিশ্ব মুখিয়ে আছে এর উত্তর শুনতে। কিছু মিডিয়া দাবি করেছে, কিম অসুস্থ। আবার কিছু মিডিয়া বলছে, অবকাশ যাপন করছেন তিনি। কিন্তু স্পষ্ট কোনো উত্তর নেই।

রয়টার্স বলছে, স্যাটেলাইটে সাম্প্রতিক কিছু ছবিতে একটি বিলাসবহুল বোটের মুভমেন্ট বা চলাচল দেখা যাচ্ছে। এই বোটটি মাঝে মাঝেই ব্যবহার করেন নেতা কিম জং উন ও তার সঙ্গীরা। ওনসানের কাছে তাদেরকে এই বোটে করে চলাচল করতে দেখা গেছে এর আগে।

সেই বোটটিই আবার চলাচল করেছে ওই এলাকায়। ফলে ধারণা করা হচ্ছে। কিম জং উন ওই বোটে করে ওনসানের অবকাশ যাপন করছেন। নজরদারিকারী বিশেষজ্ঞ পর্যবেক্ষকরা এমন কথা বলেছেন।

রয়টার্স আরও বলে, গত ১৫ই এপ্রিল ছিল দেশের প্রতিষ্ঠাতা ও কিম জং উনের দাদা কিম ইল সাং-এর জন্মদিন। এ উপলক্ষে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না কিম জং উন। কিন্তু এমন উপস্থিতি একরকম বাধ্যতামুলক সেখানে। কিম জং উনের অনুপস্থিতিতে জল্পনা কল্পনা ডালপালা ছড়াতে থাকে। তারপর থেকে এখন পর্যন্ত কোথায় আছেন এই নেতা তা কেউ হলফ করে বলতে পারেন না। কেউ বলছেন, তিনি মারা গেছেন।

এ বিষয়ে নির্ভরযোগ্য তথ্য আছে। কেউ বলছেন, তিনি জীবিত ও সুস্থ আছেন। তবে রাষ্ট্রীয় পর্যায় থেকে বলা হয়েছে, করোনা সংক্রমণ থেকে দূরে থাকতে ১৫ই এপ্রিলের অনুষ্ঠানে উপস্থিত হননি কিম। কিন্তু ১৫ই এপ্রিল পেরিয়ে গেছে এখন থেকে ১৫ দিন আগে। তারপর কোনো মাধ্যমে দেখা দেননি কিম।