কিমের উত্তরাধিকারী কি তার বোন কিম ইউ-জং?

0
121

আন্তর্জাতিক ডেস্ক:

চলতি মাসের শুরুতে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের হার্টে অস্ত্রোপচারের পর থেকে তিনি নিজ বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন। এরপর থেকে বিশ্বব্যাপী আগ্রহের কেন্দ্রে এখন উত্তর কোরিয়ার এই শাসক।

এদিকে কিমের শারীরিক অবস্থা সংকাপন্ন হওয়ার পর থেকেই নতুন জল্পনা শুরু হয়েছে তার পরবর্তী উত্তরাধিকারী নিয়ে। তবে কিমের পর তার বোন বা ভাই রাজবংশের দায়িত্ব নেবেন বলে ধারণা করা হচ্ছে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ার রাজনীতিতে এক সক্রিয় ভূমিকা পালন করে আসছেন কিমের বোন কিম ইউ-জং। কোরিয়ার রুলিং ওয়ার্কার পার্টির একজন সিনিয়র সদস্য তিনি। সেই সঙ্গে উত্তর কোরিয়ার সবচেয়ে ক্ষমতাশীল নারী হিসেবে পরিচিত কিম ইউ-জং।

রাজনীতিতে আগ্রহের জের ধরে গত মাসে কিম ইউ-জং জানান, ভাইয়ের সঙ্গে এখন থেকে মূল সম্মেলনগুলোতে যোগ দেবেন তিনি। কিম ২০১৭ সালের অক্টোবরে বোন ইউ-জংকে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য করেন। শুধু তা-ই নয়, চীন সফরেও বোনকে পাশে রেখেছিলেন তিনি। ছোটবেলা থেকেই ভাই-বোনের সুসম্পর্ক। কৈশোরে তারা পরিবার থেকে দূরে সুইজারল্যান্ডের বিদ্যালয়ে পড়াশোনা করতেন।

অন্যদিকে কিম জং উনের ভাই কিম জং চলের রাজনীতিতে তেমন কোনো আগ্রহ নেই। গানই তার জীবনের অন্যতম আগ্রহের জায়গা। সে হিসেবে কিমের পর রাজবংশের দায়িত্ব আসছে তার বোন কিম ইয়ো জং এর ওপর। তবে সবকিছু শেষে কিম জং উন কেমন আছেন। তিনি আসলেই কাজে ফিরতে পারবেন কিনা এই নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।