Bangladesh News Network

কানাডায় তীব্র দাবদাহে ৬৯ জনের মৃত্যু

0 2,376

চলতি সপ্তাহজুড়ে কানাডার পশ্চিমাঞ্চল ও যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকার মানুষ তীব্র দাবদাহের মুখোমুখি হয়েছে। প্রতিদিনই আগের রেকর্ড ভাঙছে তাপমাত্রা। মঙ্গলবার সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে কানাডায়। বাড়তি তাপমাত্রা ও তীব্র গরমের প্রভাব পড়েছে জনজীবনে। কানাডায় দাবদাহে অন্তত ৬৯ জনের মৃত্যুর তথ্য মিলেছে।

রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) বিবৃতির সূত্র ধরে এএফপির খবরে বলা হয়েছে, তীব্র গরমে ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের জনবহুল শহর ভ্যাঙ্কুভার ও পাশের বার্নাবি শহরে বেশির ভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে। নিহত ব্যক্তিদের বেশির ভাগই বয়স্ক। আরসিএমপির করপোরাল মাইকেল কালাঞ্জ বলেন, মৃত্যুর এসব ঘটনায় তদন্ত করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, গরমের কারণে অসুস্থ হয়ে তাঁরা মারা গেছেন।

ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের একটি গ্রাম লুটন। মঙ্গলবার সেখানকার মানুষ বৈরী আবহাওয়ার চরম রূপ দেখেছে।

দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, এদিন বিকেলে লুটনে তাপমাত্রা উঠেছিল ১২১ ডিগ্রি ফারেনহাইট বা ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। কানাডার ইতিহাসে এটাই সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। চলতি সপ্তাহের আগে কানাডায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পার হয়নি। তিন দিন ধরেই লুটনে রেকর্ডভাঙা তাপমাত্রা বজায় রয়েছে।

Comments
Loading...
%d bloggers like this: